MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আজ

In পড়াশোনা নিউজ - Nov 04 at 10:26am
ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আজ

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ভর্তি পরীক্ষা আজ। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত রাজধানী ঢাকাসহ ৫টি ভেন্যুর বিভিন্ন কেন্দ্রে ১০০ নম্বরের এমসিকিউ (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন) পদ্ধতির প্রশ্নপত্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের মধ্যে জীববিজ্ঞান ৩০, রসায়নবিজ্ঞান ২৫, পদার্থবিজ্ঞান ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক ৪) ২০ নম্বর থাকবে। ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৩২টি আসনের বিপরীতে ২২ হাজার ৩৫৫ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণের লক্ষ্যে সকল প্রকার প্রস্তুুতি শেষ হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে গঠিত পরিদর্শন কমিটি বিভিন্ন পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন বলে তিনি জানান।

যে পাঁচটি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে সেগুলো হলো ঢাকা ডেন্টাল কলেজ- মিরপুর, শহীদ সোহরাওয়ার্দী ডেন্টাল ইউনিট, সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, রাজশাহী ও চট্টগ্রাম ডেন্টাল ইউনিট।

বর্তমানে দেশে সরকারি ৯টি, বেসরকারি ২৮টি ডেন্টাল কলেজ ও ইউনিট রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৩২টি। তন্মধ্যে সরকারি ৫১৭ ও বেসরকারি ১ হাজার ৩১টি।

উল্লেখ্য, গত বছর পর্যন্ত সরকারি ও বেসরকারি মেডিকেল এবং ডেন্টালের ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়ে আসছিল। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ১০০ ও ভর্তি পরীক্ষার ১০০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ওপর ভিত্তি করে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হতো।

কিন্তু চলতি বছর এসএসসির ১০০, এইচএসসির ১০০ ও ভর্তি পরীক্ষার ১০০ সহ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধা তালিকার চূড়ান্ত ফল প্রকাশিত হবে।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 117