MysmsBD.ComLogin Sign Up

বিদ্যুৎ উৎপাদন হবে ব্যাকটেরিয়ায়

In নতুন প্রযুক্তি - Nov 04 at 10:13am
বিদ্যুৎ উৎপাদন হবে ব্যাকটেরিয়ায়

তেল, কয়লা, সৌরকোষ ব্যবহারেই এতদিন বৈদ্যুতিক শক্তি উৎপাদন হয়েছে। কিন্তু এবার বৈদ্যুতিক বাতি জ্বালানোর দারুণ এক উপায় বের করেছেন বিজ্ঞানীরা। তারা ব্যাকটেরিয়া ব্যবহার করে বৈদ্যুতিক বাতি জ্বালাবেন। আর এ কাজটি করেছেন যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তারা ই-কলি ব্যাকটেরিয়াকে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং ও সিনথেটিক জীববিজ্ঞানের ব্যবহারে রূপান্তর ঘটিয়েছেন। যা দিয়ে জৈব বৈদ্যুতিক সার্কিট বানিয়েছেন। ফলে তা বৈদ্যুতিক বাল্বের মতো আলো ও প্রভা দেবে।

এই সার্কিট তৈরিতে গবেষকরা ই-কলি ব্যাকটেরিয়াকে জিনগতভাবে রূপান্তর ঘটিয়েছেন। তারা বলছেন, এ বাতি যখন চালু হয় তখন ব্যাকটেরিয়াগুলো তাপ বা কোনো অণুজৈবিক ফুয়েল কোষ থেকে বৈদ্যুতিক প্রবাহ গ্রহণ করে। এ ধরনের ফুয়েল কোষ তৈরি করা হয় অণুজীব থেকে। যেগুলো বিদ্যুৎ উৎপাদন যেমন করতে পারে তেমনি ব্যাটারির মতো কাজ করে।

বিজ্ঞানীরা আরও জানান, প্রাকৃতিকভাবেই আলো তৈরির জন্য জোনাকিপোকাসহ বিভিন্ন পতঙ্গের মধ্যে এক ধরনের প্রোটিন সৃষ্টিকারী জিন রয়েছে। নতুন ই-কলি ব্যাকটেরিয়াগুলোও জিনগত পরিবর্তন ঘটানোর ফলে বিশেষ পরিস্থিতিতে নিজেদের মধ্যে এ ধরনের প্রোটিন উৎপাদন করবে। যা আলো বা প্রভা তৈরি করতে পারবে।

বাতিটিকে জ্বালানোর জন্য ব্যাকটেরিয়ার এই প্রোটিন ব্যবহার করে একটি সার্কিট ও প্রয়োজনীয় বিদ্যুৎ উৎস তৈরি করা হয়েছে। যার ফলে খুব সহজেই বাতিটিকে নিয়ন্ত্রণ করা যাবে।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 174