MysmsBD.ComLogin Sign Up

মোবাইল অ্যাপে পরীক্ষা করুন স্তন ক্যানসার

In এপস রিভিউ - Nov 01 at 10:42am
মোবাইল অ্যাপে পরীক্ষা করুন স্তন ক্যানসার

স্তন ক্যান্সার একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। পুরুষ এবং মহিলা উভয়েরই এ রোগ হতে পারে, তবে মহিলাদের মধ্যেই এর প্রবণতা বেশি দেখা যায়। তবে পৃথিবীর সব দেশের নারীর জন্যই স্তন ক্যান্সার একটি নীরব ঘাতক। তাই এবার বিশ্বজুড়ে স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পরিচিত অক্টোবর মাসেই স্তন ক্যান্সার সচেতনতায় সাহায্য করার লক্ষ্যে 'চেকমেট' (CheckMate) নামে কালার'স এফএম ১০১.৬ একটি মোবাইল অ্যাপ চালু করেছে।

পরিসংখ্যানুযায়ী বাংলাদেশে প্রতি বছর নতুন করে ২০ হাজারেরও বেশি নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়।

স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। বিশেষজ্ঞরা জানান, ৫০ থেকে ৭০ বছর বয়সী নারীদের প্রতি তিনবছর পর পর ব্রেস্ট স্ক্রিনিং বা ম্যামোগ্রাম করানো উচিত। ম্যামোগ্রাম হচ্ছে এক্স-রে’র মাধ্যমে নারীদের স্তনের অবস্থা পরীক্ষা করা।

এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, প্রায় ৯০% ক্ষেত্রেই সচেতনতা ও সময়মত চিকিৎসা দিতে পারে সুস্থ্ স্বাভাবিক জীবন। বিশেষজ্ঞরা মনে করেন, মূলত সচেতনতার অভাবেই স্তন ক্যান্সার অনেক দেরিতে ধরা পরে যার কারণে নিরাময়ের সম্ভাবনাও অনেক কমে যায়। এর কার্যকর প্রতিকারের জন্য সময়মত স্তন ক্যান্সারের লক্ষণগুলো বুঝতে পারা খুবই জরুরি। ত্রিশ বছরের বেশি বয়স হলে নিয়মিত নিজ নিজ স্তন পরীক্ষা করা উচিৎ এবং এ ধরনের কোন লক্ষণ প্রকাশিত হলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়া।

এই অ্যাপটির সাহায্যে স্তন ক্যান্সার হলে সাধারণত যেসব লক্ষণ ও উপসর্গগুলো দেখা দেয় নারীরা ঘরে বসেই স্তন ক্যান্সারের এসব প্রাথমিক লক্ষণ সম্পর্কে জানতে পারবেন এবং এর মাধ্যমে নিজেই নিজের স্তন পরীক্ষা করতে পারবেন। একজন নারী তিনটি সহজ ধাপে স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো ঘরে বসেই চেক করতে পারেন। এছাড়াও এই অ্যাপসের মাধ্যমে প্রয়োজনে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেয়ার সুবিধাও পাওয়া যাবে। এই অ্যাপটির একটি গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে রিমাইণ্ডার সেট করে প্রতিমাসে সেলফ চেকিং।

সোমবার হতে যেকোন অ্যান্ড্রয়েড মোবাইলের গুগল প্লে-স্টোর থেকে 'CheckMate Breast Cancer' অ্যাপটি ফ্রি ডাউনলোড করা যাবে।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 361