MysmsBD.ComLogin Sign Up

চাবি ছাড়াই খোলা যাবে যে কোন তালা!

In নতুন প্রযুক্তি - Oct 29 at 4:22pm
চাবি ছাড়াই খোলা যাবে যে কোন তালা!

প্রযুক্তি ডেস্কঃ

‘আমার বাঁশির সুরের সুতায়/ দেহের ফুলে মালা/ ট্রা রালা লি রালা লা/ ঠিক চাবি হাতে দেখি খুলে যায় তালা’ তুষার রায়ের ‘ব্যান্ডমাস্টার’ কবিতাটির শেষ কয়েকটি পঙক্তি ছিল এই রকমেরই। কিন্তু ব্যান্ডমাস্টারের তালা খোলার ম্যাজিক চাবিহীন ছিল, এমন দাবি তুষার করেননি। এমন দাবি করেননি কখনওই হ্যারি হুডিনির মতো ‘এসকেপোলজিস্ট’, যিনি বিনা চাবিতে পৃথিবীর দুরূহতম তালা খোলার ক্ষমতা রাখতেন বলে শোনা যায়।

কিন্তু তিনিও চাবির কোন বিকল্প ব্যবহার করতেন বলেই জানা যায়। জেমস বন্ডও যে কোন তালা খোলার ‘মাস্টার কি’ পকেটে রাখেন বলে জানায় বন্ড-ছবির কাহিনি। কম্বিনেশন লকেরও সংখ্যাগুলিই ‘চাবি’। সুতরাং, আজ পর্যন্ত চাবি ছাড়া তালা খোলার কথা তেমন জানা যায়নি।

তালা-চবির রোম্যান্টিক জুটিকে প্রায় চ্যালেঞ্জ জানিয়ে বসল প্রযুক্তি। হাতের ত্বকের নীচে খুদে মাইক্রোচিপ বসিয়ে খুলে ফেলা যেতে পারে যে কোন তালা। এমনকী, পাসওয়ার্ড ছাড়াই খুলে ফেলা যাবে যে কোন কম্পিউটারও। নিজের হাতে এমন চিপ বসিয়ে তাক লাগিয়ে দিয়েছেন সিডনির শ্যান্টি করপোরাল নামের এক নারী।

শ্যান্টির লক্ষ্য ফিউচারিস্টিক জীবনযাপন। ওয়ালেট আর ক্রেডিট কার্ড থেকেও মুক্তি পেতে চান শ্যান্টি। এই মাইক্রোচিপ-কাণ্ড সেই কল্পবিজ্ঞান ধাঁচের লাইফস্টাইলেরই প্রথম পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি। তার পরিকল্পনা সফল হলে জীবন থেকে পাসওয়র্ড বা পিন মনে রাখার ঝামেলা থেকে মুক্তি মিলবে বলে জানিয়েছেন শ্যান্টি।

এই প্রযুক্তিতে চিপের ভিতরে এমন এক অনন্য আইডেন্টিটি কোড প্রোগ্রাম করা রয়েছে, যা দিয়ে যে কোন বন্ধ দরজা, কম্পিউটার ইত্যাদি খুলে ফেলা সম্ভব। চিপটির আকৃতি চালের দানার চাইতে বেশি নয়। তার এই আজব চিপ-কে বাজারে ছাড়তেও আগ্রহী শ্যান্টি। তার মনে হচ্ছে, এই প্রযুক্তি কিনতে চাইবেন অনেকেই। ‘টার্মিনেটর’ আর ‘ম্যাট্রিক্স’-এর যুগে আর্টিফিসিয়াল ইন্টালিজেন্সকে পকেটসই করে ফেলতে কে না চান— দাবি শ্যান্টির। কিন্তু এই চিপ হাতে হাতে ঘুরতে শুরু করলে নিরাপত্তা ব্যবস্থা হালকা হয়ে উঠবে কি না, সে বিষয়ে কোন জবাব দেননি শ্যান্টি।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 715