MysmsBD.ComLogin Sign Up

মিরাজের অনন্য রেকর্ড

In ক্রিকেট দুনিয়া - Oct 29 at 11:45am
মিরাজের অনন্য রেকর্ড

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন মেহেদী হাসান মিরাজ।

ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন মিরাজ। এবার ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও নিলেন ৫ উইকেট। জাফর আনসারির উইকেট দিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন তরুণ অফ স্পিনার।

শুক্রবার টেস্টের প্রথম দিনে পড়ন্ত বিকেলে দুই ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যালান্সের উইকেট নিয়েছিলেন মিরাজ। আজ দ্বিতীয় দিনের শুরুতেই উইকেটের স্বাদ পান ডানহাতি এ অফস্পিনার।

নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে মঈন আলীকে বোল্ড করেন মিরাজ। স্টাম্পের বল সুইপ করতে গিয়ে বোল্ড হন মঈন (১০)।

এরপর প্রথম স্পেলে আরো ৩ ওভার বোলিং করেন মিরাজ। ১১ ওভারের প্রথম স্পেলে তার বোলিং ফিগার ছিল ১১-১-৪৪-৩। খরুচে হলেও বল হাতে চাপে রাখেন ইংলিশ বোলারদের। দারুণ লাইন ও লেংথ বজায় রেখে এক তালে বল করে যান ২২ গজের ক্রিজে।

নিজের দ্বিতীয় স্পেলে ফিরে এসেই আবারও বাংলাদেশকে উৎসবের উপলক্ষ্য করে দেন মিরাজ। ভেঙে দেন জো রুট ও জনি বেয়ারস্টোর বিপজ্জনক হয়ে ‍ওঠা ৪৫ রানের জুটি। বেয়ারস্টোকে আউট করে নিজের চতুর্থ উইকেট তুলে নেন মিরাজ। স্টাম্পের ওপরের সোজা বল অন সাইডে খেলতে চেয়েছিলেন বেয়ারস্টো। বলের জায়গায় ব্যাট না চালানোয় বল আঘাত করে প্যাডে। মিরাজের এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার কুমার ধর্মাসেনা আঙুল তুলতে ভুল করেননি।

৪ ওভার পরই আসে সেই মাহেন্দ্রক্ষণ। অভিষিক্ত জাফর আনসারিকে স্লিপে শুভাগত হোমের তালুবন্দি করিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন মিরাজ। অফ স্টাম্পের খানিকটা বাইরের বল খোঁচা মারতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন আনসারি। দারুণ ক্যাচ ধরেন শুভাগত হোম।

বাংলাদেশের হয়ে মিরাজের আগে অভিষেক ম্যাচে ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন নাঈমুর রহমান দূর্জয়, মানজুরুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইলিয়াস সানী, সোহাগ গাজী ও তাইজুল ইসলাম। কিন্তু পরের ম্যাচে একই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি তারা। মিরাজ এ তালিকায় প্রথম।

সূত্রঃ রাইজিংবিডি

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3787
Post Views 348