MysmsBD.ComLogin Sign Up

ভারতীয়রা যে কারও থেকে ভাল ইংরেজি বলেন : প্রিয়াঙ্কা চোপড়া

In বিবিধ বিনোদন - Oct 28 at 6:14pm
ভারতীয়রা যে কারও থেকে ভাল ইংরেজি বলেন : প্রিয়াঙ্কা চোপড়া

“আচ্ছা, আমেরিকায় আসার আগে আপনি ইংরেজি জানতেন?” সম্প্রতি এক সাক্ষাৎকারে ঠিক এই অপমানজনক প্রশ্নটারই মুখোমুখি হতে হল প্রিয়াঙ্কা চোপড়াকে। প্রশ্নটা করলেন আমেরিকার এক বিখ্যাত টক শোয়ের হোস্ট চেলসি হ্যান্ডলার!

প্রশ্নটার মধ্যে শ্রেণিবিদ্বেষ লুকিয়ে রয়েছে হক কথা! এর আগেও এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন প্রিয়াঙ্কা- হলিউডে তাঁকে কিছু কিছু বিদ্বেষমূলক আচরণের সম্মুখীন হতে হয়েছে। চেলসি হ্যান্ডলারের এই অদ্ভুত প্রশ্ন সেই স্মৃতি ফিরিয়ে আনল।

চেলসির বক্তব্য ছিল, তিনি ভারত ঘুরতে চান! তাই প্রিয়াঙ্কার কাছে জানতে চান তিনি- ভারতের মানুষ কি ইংরেজিতে কথা বলতে পারে? পাশাপাশি এও জানতে চাইলেন চেলসি, আমেরিকায় আসার আগে প্রিয়াঙ্কাও কি ইংরেজি জানতেন?

তবে খোঁচা খেয়ে চুপ করে থাকার পাত্রী আর যে-ই হোন, প্রিয়াঙ্কা চোপড়া নন! তাই মোটের উপরে ভদ্রতা বজায় রেখেই চেলসিকে একরকম ধুয়ে দিলেন নায়িকা তাঁর জবাবে। বললেন, ভারতের মানুষ বেশ ভালই ইংরেজি বলতে পারেন! পৃথিবীর যে কোনও দেশের মানুষের চেয়ে ভাল!

তাতেও চুপ করে যাননি চেলসি। প্রিয়াঙ্কাকে তিনি খুঁচিয়েই চলেছিলেন! তখন দেশি গার্ল সাহায্য নিলেন পরিসংখ্যানের। জানালেন, “এটা ঠিক যে ভারতের মাত্র ১০ শতাংশ ইংরেজি বলতে পারেন।

তবে সেই সংখ্যাটাও কিন্তু নিযুতের ঘরে যায়। আমেরিকা আর ব্রিটেন বাদ দিলে পৃথিবীর অন্য কোনও দেশের এত সংখ্যক মানুষ ইংরেজি বলতে পারেন কি?” চেলসির দিকে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন নায়িকা।

বলাই বাহুল্য, এই প্রশ্নের সদুত্তর ছিল না চেলসির কাছে! তিনি অপমানটা হজম করতে বাধ্য হন! কেন না, আমেরিকা, ব্রিটেন বাদে পৃথিবীর আর কোনও দেশেই এত সংখ্যক মানুষ ইংরেজি বলতে পারেন না!

সেক্ষেত্রে শ্রেণিবিদ্বেষের দায়রায় ফেলতে হয় গোটা বিশ্বকেই! যেটা চেলসি করে উঠতে পারবেন না! অতএব, চুপ করে যাওয়া ছাড়া তাঁর আর উপায়ই বা কী!

তথ্যসূত্রঃ সংবাদ প্রতিদিন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 211