MysmsBD.ComLogin Sign Up

তিক্ততার ১০ বছরে বিএনপি!

In দেশের খবর - Oct 28 at 11:10am
তিক্ততার ১০ বছরে বিএনপি!

নিউজ ডেস্ক: দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক শক্তি বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি নানা নাটকীয়তার মধ্য দিয়ে ২০০৬ সালের ২৮ অক্টোবর ক্ষমতা ছাড়ে। আজকের দিনে ক্ষমতার বাইরে থাকার ‘তিক্ততার’ ১০ বছর পূর্ণ করলোদলটি।

টানা ১০ বছর ক্ষমতার বাইরে থাকলেও ২০০৯ সাল থেকে ২০১৪ সালের ১২ জানুয়ারি পর্যন্ত বিএনপি সংসদে প্রধান বিরোধী দল ছিল। এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত দলটি প্রথম দফায় বিরোধী দলের দায়িত্ব পালন করে। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করার পর থেকে বিএনপি হয়ে গেছে ‘রাজপথের বিরোধী দল’।

বিএনপির প্রধান প্রতিদ্বন্দ্বী দল আওয়ামী লীগও এর আগে টানা প্রায় ২১ বছর ক্ষমতার বাইরে ছিল। সংবিধান অনুযায়ী ২০১৮ সালের ১ নভেম্বর থেকে ২০১৯ সালের ২৯ জানুয়ারির মধ্যে যে কোনো দিন পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে। তবে এর আগে মধ্যবর্তী নির্বাচনে দাবিতে ২০১৫ সালের জানুয়ারি থেকে তিন মাস টানা আন্দোলনেও ব্যর্থ হয় দলটি। আপাতত দল গোছানোর দিকে নজর দিয়ে সেই আন্দোলন থেকে দূরে রয়েছে বিএনপি। তবে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, দল গুছিয়ে আবারো আন্দোলন নামবে তার দল।

এক-এগারোর সময় দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান দুর্নীতি মামলায় গ্রেফতার হন। এরপর চিকিৎসার জন্য তিনি লন্ডন চলে যান। আজ পর্যন্ত তিনি সেখানেই অবস্থান করছেন। একটি মামলায় তার সাত বছরের কারাদণ্ড হয়েছে। তারেক রহমানের গ্রেপ্তার ও প্রবাসে থাকার ঘটনায় দলটি বড় রকমের ধকলের মুখে পড়ে আছে। কারণ বিএনপির পরবর্তী কাণ্ডারি হিসেবে তারেক রহমানকেই বেছে নেবে বিএনপি।


১৯৭৭ সালের ডিসেম্বরে রাষ্ট্রপতি হন জিয়াউর রহমান। পরবর্তী সময়ে ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠা করেন।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক সামরিক অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হন।

এরপর থেকে ১৯৯১ সালের ২০ মার্চ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত টানা ৮ বছর ১১ মাস ২৪ দিন ক্ষমতার বাইরে ছিল বিএনপি। ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে ক্ষমতা হারালেও পরের সংসদ নির্বাচনে ২০০১ সালে আবারো রাষ্ট্রক্ষমতায় যায় দলটি।

দলের ৩৮ বছরের ইতিহাসে ৩৪ বছর ধরে দলের একটানা সাংগঠনিক নেতৃত্ব দিয়ে যাচ্ছেন খালেদা জিয়া। ৪ বার ক্ষমতায় ও দুইবার বিরোধী দলে থাকা দলটি বিভিন্ন সময় নানা বাধা-বিপত্তির মুখেও পড়েছে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 89