MysmsBD.ComLogin Sign Up

আপনার সিভিতে যে ১৩ ক্রিয়াপদের খোঁজ করেন চাকরিদাতারা

In চাকুরি প্রস্তুতি - Oct 28 at 10:42am
আপনার সিভিতে যে ১৩ ক্রিয়াপদের খোঁজ করেন চাকরিদাতারা

সিভি লেখাটা সোজা কথা নয়। মনের মতো একটি সিভি বানিয়েও দেখবেন ওটার কারণেই সম্ভাব্য চাকরিটা হারালেন। আসলে জানতে হয় চাকরিদাতারা সিভিতে কী দেখতে চান? সিভির ভাষায় চাকরিপ্রার্থীর গুণগত মানের প্রকাশ ঘটে। সেখানে এমন কিছু শব্দের প্রয়োগ ঘটাতে হয়, যার মাধ্যমে আপনি সম্ভাবনাময় প্রার্থী হয়ে উঠতে পারেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সিভিতে বিশেষ কিছু ক্রিয়াপদের ব্যবহার আশা করে প্রতিষ্ঠান। এগুলো জেনে নিন।

১. ম্যানেজড
এই শব্দটি বেশ শক্তিশালী ও অর্থপূর্ণ। এতে কর্তৃপক্ষ বুঝে নেয় যে নিজ দায়িত্বের ওপর নিয়ন্ত্রণ রয়েছে আপনার। এ ছাড়া আপনি লক্ষ্য থেকে ইতিবাচক ফলাফল বের করে আনতে পারেন।

২. ডেলিভারড
আপনার দায়িত্ব প্রতিষ্ঠানকে বুঝিয়ে দিতে চান। আপনি যা করছেন, তা প্রতিষ্ঠান বুঝে নিচ্ছে স্পষ্টভাবে।

৩. ইমপ্রুভড
এতে বোঝায় আপনি এমন এক কর্মী যিনি প্রতিষ্ঠানের জন্য ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম। সেখানেই আপনার মূল্যায়ন করবে কর্তৃপক্ষ।

৪. রিডিউসড
সব প্রতিষ্ঠানই চায় তার খরচ কমাতে ভূমিকা থাকবে আপনার। এই ক্রিয়াপদের মাধ্যমে বোঝায়, কম্পানি আপনার মাধ্যমে লাভবান হবে। আপনি খরচ কমাতে সক্ষম।

৫. প্ল্যানড
সফলতার মেরুদণ্ড হলো পরিকল্পনা। কাজেই শব্দটি অনেক শক্তিশালী। কর্মী হিসেবে আপনাকে পরিকল্পিত দেখতে চায় প্রতিষ্ঠান।

৬. সাপোর্টেড
বোঝাতে হবে যে আপনি সহকর্মীদের সহযোগী হয়ে উঠতে চান। অর্থাৎ আপনি আস্থাভাজন কর্মী হতে পারেন।

৭. ইনফ্লুয়েন্সড
ইন্ডাস্ট্রিতে অন্যকে প্রভাবিত করার ক্ষমতা কর্মীদের বিশেষ গুণ। এর ব্যবহারে প্রতিষ্ঠানের জন্য ভালো কিছু বয়ে আনতে পারেন আপনি। শব্দটি তারই জানান দেয়।

৮. ট্রেইনড
এতে স্পষ্ট হয় যে কাজটি করতে চান সে বিষয়ে আপনি দক্ষ। যোগাযোগে পটু এবং কাজের ভার বইতে সক্ষম। অন্যদের প্রশিক্ষণ দিতেও সমস্যা নেই আপনার।

৯. রিসলভড
প্রতিদিনই কোনো না কোনো সমস্যার সম্মুখীন হয় ব্যবসা। এসব ঝামেলা দূর করার মানসিকতা রয়েছে আপনার।

১০. প্রেজেন্টেড
মানুষের সামনে কথা বলার দক্ষতা দারুণ এক গুণ। অনেক কঠিন, কিন্তু প্রয়োজনীয়। শব্দটি বোঝায়, আপনার এ কাজের অভিজ্ঞতা রয়েছে এবং আপনি দক্ষ।

১১. অ্যানালাইজড
তথ্য-উপাত্ত যেকোনো প্রতিষ্ঠানের অনন্য সম্পদ। কিন্তু তা অর্থহীন যদি কর্মী তাঁর বিশ্লেষণ না করতে পারেন। শব্দটি বোঝায়, আপনি বিশ্লেষক।

১২. ডেভেলপড
জীবনের যেকোনো অংশের উন্নয়ন সামনে এগোতে সহায়তা করে। আর সে তত্ত্বে বিশ্বাসী আপনি।

১৩. নেগোশিয়েটেড
অনেকের ধারণা মধ্যস্থতা সাধারণ এক বিষয়। কিন্তু ব্যবসার অসংখ্য অংশে এর ব্যবহার ঘটিয়ে সফলতা আনা সম্ভব। তাই আপনার মাঝেও যে মধ্যস্থতার গুণ রয়েছে তা ফুটিয়ে তোলে শব্দটি।

--বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 826