MysmsBD.ComLogin Sign Up

ফিটনেস কম? তবুও রোগবালাই থেকে দূরে থাকা সম্ভব

In লাইফ স্টাইল - Oct 25 at 4:54pm
ফিটনেস কম? তবুও রোগবালাই থেকে দূরে থাকা সম্ভব

দৈহিক ফিটনেস কম থাকলেও কোনো সমস্যা নেই। গড়পড়তা স্বাস্থ্যবান মানুষের চেয়েও যাদের ফিটনেস ২০ শতাংশ কম, তারাও ডায়াবেটিস, উচ্চরক্তচাপ এবং স্থূলতা ও কার্ডিওভাসকুলার ডিজিস থেকে দূরে থাকতে পারেন। নতুন এক গবেষণায় এ কথা বলা হয়।

কানাডার ইউনিভার্সিটি অব মন্ট্রিয়ালের প্রফেসর ড্যানিয়েল কার্নিয়ার জানান, এটা হৃদরোগে আক্রান্তদের জন্য একটা দারুণ খবর। বিশেষ করে যারা হৃদরোগের কারণে অ্যারোবিক্সের মতো ব্যায়ামে নিয়মিত অংশ নিতে পারেন না, তাদের ভয় অনেকটা দূর হবে। তাদের ফিটনেস সামান্য ফিরিয়ে আনলেই আরো কোনো সমস্যা নেই।

এর আগেও অনেক গবেষণা থেকে আমরা জেনেছি যে, দৈহিক ফিটনেস অর্জনের মাধ্যমে কার্ডিওভাসকুলার ডিজিসে মৃত্যুঝুঁকি কমিয়ে আনা যায়। তাই দৈহিক কার্যক্রম কার্ডিওভাসকুলার ডিজিসকে নিয়ন্ত্রণ করতে পারে। এসব কথা বলেন প্রধান গবেষক ম্যক্সিম কারু।

হৃদরোগের ঝুঁকির ওপর দৈহিক ফিটনসের প্রভাব বুঝতে গবেষকরা ২০৫ জন পুরুষ এবং ৪৪ জন নারীকে বেছে নেন। এদের সবারই হৃদরোগ রয়েছে। তাদের করোনারি আর্টিয়ারি ডিজিস, স্ট্রোক, কগনিটিভ হার্ট ফেইলিওর এবং হার্ট ভালভ ডিজিস রয়েছে। এদের সবাইকে আর্গোমিটার স্ট্রেস নামের এক সাইকেলের মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়। এর মাধ্যমে ফিটনেস লেভেল দেখা হয়।

দেখা গেছে, যাদের ফিটনেস গড়পড়তা স্বাস্থ্যবান মানুষের চেয়েও ২০ শতাংশ নিচে, তারাও বেশ কয়েকটি শারীরিক সমস্যা থেকে দূরে থাকতে পারেন। এর মধ্যে অ্যাবডোমিনাল সার্কামফেরান্স, ডায়াবেটিস, হাইপারটেনশন, ওবেসিটি ও অতিরিক্ত ওজন উল্লেখযোগ্য।

সাধারণ ফিটনেস বলতে মানুষের উচ্চতা, ওজন, লিঙ্গ ও বয়স অনুযায়ী রোগবালাই না থাকাটাই বোঝায়। স্বাভাবিক ফিটনেস অর্জন করার উপায় জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলে, সপ্তাহে ১৫০ মিনিট হালকা ব্যায়াম ও ৭৫ মিনিট ভারী ব্যায়ামের মাধ্যমে ফিটনেস অর্জন করা যায়।

কার্ডিওভাসকুলার ডিজিসের ক্ষেত্রে আরেকটি বড় ঝুঁকি বিষণ্নতা। যে সকল কার্ডিও রোগীদের বিষণ্নতা রয়েছে তাদের সবারই হৃদরোগ দেখা দেয়।

কার্ডিওভাসকুলার ডিজিসের ক্ষেত্রে ফিটনেস অর্জনের বিষয়ে নতুন ধারণা দিয়েছে এই গবেষণা। তবে কার্ডিয়াক রোগীদের কোনো ব্যায়াম শুরুর আগে বিশেষজ্ঞ বা কাইনেসিওলোজিস্টের সঙ্গে পরামর্শ করতে বলেন।

গবেষণাটি কার্ডিওপালমোনারি রিহ্যাবিলাইজেশন অ্যান্ড প্রিভেনশন জার্নালে প্রকাশিত হয়েছে।
সূত্র : এনডিটিভি

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1365
Post Views 195