MysmsBD.ComLogin Sign Up

মানসিক অবসাদ কমানোর ৫টি উপায়

In লাইফ স্টাইল - Oct 25 at 10:18am
মানসিক অবসাদ কমানোর ৫টি উপায়

এখন হাইটেক জীবন, ছুটতে হচ্ছে প্রতি মুহূর্তে। তাই বারবার তাড়া করছে ডিপ্রেশন। কিন্তু প্রতিদিনের রুটিনে কয়েকটা পরিবর্তন আনলেই মানসিক অবসাদ কাটিয়ে ফেলা সম্ভব।

• জেনে নিন সহজে অবসাদ কমানোর ৫টি পথ......

❏‌ রুটিন মেনে চলুন
একটা নির্দিষ্ট রুটিন মেনে চলুন। খাওয়া, গোসল থেকে ঘুম, সব কিছুরই একটা নিজস্ব নিয়ম মানা দরকার। নিয়ম মানলেই শরীর যেমন ভাল থাকে, তেমনই মানসিক অবস্থাও থাকে উন্নত।

❏‌ শরীর চর্চা
নিয়মিত শরীর চর্চা করাও মানসিক অবস্থা ভাল রাখার অন্যতম চাবিকাঠি। কারণ, শরীর চর্চার পরে মানুষের মস্তিস্কে ‘‌হ্যাপি হরমোন’‌ ক্ষরণ হয়। তাতে মন ভাল থাকে।

❏‌ সু–আহার
সঠিক সময়ে, সঠিক খাওয়াদাওয়াও মানুষের মনকে ভাল রাখে। বলা হয়, পাতে যদি সহজপাচ্য খাবার ও ফল এবং সবজির প্রাধান্য থাকে, তাহলে মন ভাল থাকে।

❏‌ গেজেট এড়ান
স্মার্ট ফোন বা কম্পিউটার এখন জীবনে অপরিহার্য। কিন্তু এসবের অত্যাধিক ব্যবহারই নাকি মানসিক অশান্তির অন্যতম কারণ। তাই দিনের বেশিরভাগ সময়ে নিজের কাছ থেকে গেজেট দূরে রাখাই কাজের। ঘুমাতে যাওয়ার আগে বা দিনের একটা বড় সময় গেজেট থেকে দূরে থাকুন, ভাল থাকবেন। মন এতে খুশি হবে।

❏ ব্যস্ত থাকুন
কাজে ব্যস্ত থাকাটাও মানসিক রোগ কমাতে অনেকটা সাহায্য করে। তবে সারাক্ষণ কম্পিউটার বা বৈদ্যুতিন যন্ত্রের সামনে নয়, বই পড়ার অভ্যাসটা এক্ষেত্রে ফিরিয়ে আনা জরুরি। সময় পেলে একটু শব্দছকের সমাধান করা বা খবরের কাগজ পড়াও যেতে পারে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6981
Post Views 227