MysmsBD.ComLogin Sign Up

অধিনায়ক হিসেবে রেকর্ডের অপেক্ষায় হেরাথ

In ক্রিকেট দুনিয়া - Oct 24 at 9:50am
অধিনায়ক হিসেবে রেকর্ডের অপেক্ষায় হেরাথ

সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে সোমাচন্দ্র ডি সিলভা ১৯৮৩ সালে শ্রীলঙ্কা দলকে সবশেষ নেতৃত্বে দিয়েছিলেন। এবার টেস্টে দেশের হয়ে সে রেকর্ড ভাঙ্গতে যাচ্ছেন লঙ্কান ক্রিকেটার রঙ্গনা হেরাথ। অ্যাঞ্জেলো ম্যাথুসের ইনজুরির সুয়োগে জিম্বাবুয়ে-ওয়েস্ট ইন্ডিজ ত্রিদেশীয় সফরে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন ৩৮ বছর ২১৯ দিন বয়সি হেরাথ।

ইনজুরির কারণে শেষ দুটি টেস্ট সিরিজে দলে থাকতে পারেননি দিনেশ চান্দিমাল। এবারও থাকছেন না শ্রীলঙ্কা দলের এ সহ-অধিনায়ক। ঘরোয়া ক্রিকেটে খেলার সময় চোট পাওয়ায় তার হাতে অস্ত্রোপচার হয়েছে। আর দলের এমন দুঃসময়েই অধিনায়কের দায়িত্ব পেতে যাচ্ছেন অভিজ্ঞ বাহাতি স্পিনার হেরাথ।

আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে চোট পেয়েছিলেন ম্যাথুস। গোড়ালীতে পাওয়া সেই চোট এখনো পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি তিনি। তাই জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে থাকতে পারছেন না ম্যাথুস। তার পরিবর্তে স্কোয়াডে বিকল্প খেলোয়াড়ের নাম এখনো ঘোষণা করেনি শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। তবে দলকে নেতৃত্ব দিতে আসছেন হেরাথ।

শ্রীলঙ্কার হয়ে ৭১টি ওয়ানডে ও ১৭ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন হেরাথ। গত এপ্রিলে সীমিত ওভারের ক্রিকেট থেকে বিদায়ের আগে কখনো অধিনায়কত্ব করেননি তিনি। জুলাই-আগস্টে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ টেস্টে বল হাতে ২৮ উইকেট নিয়ে দলের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

১৯৯৯ সালে অভিষেকের পর ক্যারিয়ারে ১৭ বছর পাড়ি দিয়ে আসলেও কখনো দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ হয়নি তার। তবে ক্যারিয়ারের এ সাজবেলায় এসে নিজের ৭৪তম টেস্ট ম্যাচ থেকে গুরুদায়িত্ব পালনের অপেক্ষায় রয়েছেন তিনি। পরিণত কাঁধে শ্রীলঙ্কাকে কতদূর টেনে নিতে পারেন সেটাই এখন দেখার বিষয়।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7026
Post Views 220