MysmsBD.ComLogin Sign Up

জেনে নিন পুরুষাঙ্গে ক্যান্সারের লক্ষণগুলি

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 23 at 2:20pm
জেনে নিন পুরুষাঙ্গে ক্যান্সারের লক্ষণগুলি

সাধারণত মানুষ স্বাস্থ্যগত সমস্যায় পড়ে যখন অন্য উপায় না পায়, তখনই চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন মনে করেন। যা একটি বাজে অভ্যেস বলে ধরে নেওয়া হয়। আর বিষয়টা যখন পৌরষত্বের ক্ষেত্রে ঘটে, তখন তা এড়িয়ে যেতে চান অনেকেই। কিন্তু তারা জানেন না যে, এই এড়িয়ে যাওয়াটা প্রাণঘাতী সিদ্ধান্ত হতে পারে! পুরুষের যৌনাঙ্গের ত্বকে র‌্যাশ ওঠা বা যখন-তখন কিছু বের হয়ে আসা যৌনবাহিত রোগেরই লক্ষণ। পুরুষাঙ্গের ক্যান্সার এমন এক রোগ যে বিষয়ে আগেবাগেই সচেতন হতে হবে। সাধারণত পুরুষের যৌনাঙ্গের ক্যান্সারের লক্ষণগুলি প্রকাশ পায় এর ত্বকে। যেমন.......

১। র‌্যাশ বা ফুসকুরি ওঠা বা যৌনাঙ্গের রং বদলে যাওয়া।

২। কুঁচকিতে মাংসপিণ্ড দেখা দেওয়া। ত্বকে গুটি ওঠে যা ৪ সপ্তাহ পরও ভালো হয় না। এটাকে অনেকটা আঁচিল, আলসার বা ফোস্কার মতো দেখা যায়।

৩। যৌনাঙ্গের ভেতর থেকে বা ত্বক থেকে রক্ত বের হওয়া। এমন কিছু বের হওয়া যার গন্ধ বিদঘুটে। যৌনাঙ্গে ফোরস্কিন টেনে নামাতে না পারা।

৪। ক্লান্তি বোধ করা। পেটে ব্যথা হওয়া। হাড়ে ব্যথা। ওজন কমতে থাকা।

২০১৪ সালে ব্রিটেনের ১৩০ জন পুরুষের মৃত্যু ঘটে। প্রতি সপ্তাহে দুই জনের বেশি মৃত্যুবরণ করেন। তারা এইচপিভি-জনিত যৌনাঙ্গের ক্যান্সারে আক্রান্ত হন। যদিও এই ক্যান্সারটি বিরল। এদের মধ্যে ৬৩ শতাংশের কারণ হিসাবে হিউম্যান প্যাপিলোমাভাইরাসকে (এইচপিভি) দায়ী করা হয়। সম্প্রতি এইসব তথ্য উঠে আসে ক্যান্সার রিসার্চ ইউকের প্রতিবেদনে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7035
Post Views 421