MysmsBD.ComLogin Sign Up

আফগানি চিকেন কোরমা রাঁধবেন যেভাবে

In রেসিপি টিপস - Oct 22 at 6:00pm
আফগানি চিকেন কোরমা রাঁধবেন যেভাবে

চিকেন কোরমা নিশ্চয়ই রাঁধতে জানেন? আজ তবে থাকলো আফগানি চিকেন কোরমার একটি ভিন্নরকম রেসিপি। স্বাদের বৈচিত্র্য ও নতুনত্ব খুঁজে নেয়ার দায়ভারটা নাহয় আপনিই নিলেন! চলুন জেনে নিই-

উপকরণ : মুরগি- দেড় কেজি (ছোট করে কাটা), মটরের ডাল- আধা কাপ (৩ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখা), ডাইস করে কাটা পিঁয়াজ- ২/৩ কাপ, ঘন টক দই- ১ কাপ, ডাইস করে কাটা টমেটো- ১/২ কাপ, তেল- ১/২ কাপ, লবণ স্বাদ মতো, আদা কিমা- ১ টেবিল চামচ, রসুন কিমা- ১ টেবিল চামচ, শুকনো আলু বোখারা- ১০/ ১২ টি, শুকনা মরিচ- ৩/৪ টি (চিকন ফালি করে কাটা), কাঁচা মরিচ- ইচ্ছা মতো (ফালি করে কাটা), হলুদ গুঁড়া- ১/২ চা চামচ।

প্রণালি : তেল পুরোটা কড়াইতে দিয়ে দিন। তারপর এর মাঝে মুরগির টুকরো গুলো দিয়ে দিন। সোনালি লাল ভাজা হয়ে গেলে তুলে রাখুন ও সেই তেলেই পিঁয়াজ দিয়ে দিন। ভালো করে ভাজুন। আদা ও রসুন কিমা দিয়ে দিন, লাল শুকনা মরিচের ফালিগুলোও দিয়ে দিন। কিছুক্ষণ ভাজুন ও টক দই, হলুদ দিয়ে দিন। ভালো করে মেশান ও মুরগির টুকরোগুলো দিয়ে দিন।

এই পর্যায়ে ভিজিয়ে রাখা ডাল দিয়ে দিন, চাইলে সামান্য পানি দিতে পারেন। এবং ঢাকনা দিয়ে রান্না হতে দিন। মিনিট দশেক পর আলু বোখারা ও টমেটো দিন। এবং ঢাকনা দিয়ে দমে দিয়ে দিন। কোরমা মাখা মাখা হয়ে গেলে পরিবেশন করুন। সাজাবার জন্য পিঁয়াজ স্লাইস, লেবুর টুকরো ও ধনে পাতা চমৎকার লাগে। পরিবেশন করুন নান রুটির সাথে।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3837
Post Views 84