MysmsBD.ComLogin Sign Up

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে রয়টার্সের জরিপে ভয়ঙ্কর তথ্য

In আন্তর্জাতিক - Oct 22 at 12:39pm
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে রয়টার্সের জরিপে ভয়ঙ্কর তথ্য

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন জয়ী হলে অর্ধেক রিপাবলিকান সমর্থকই ফলাফল বর্জন করবেন। শুক্রবার প্রকাশিত রয়টার্স/ইপসোস-এর এক জরিপে এই তথ্য উঠে আসে।

ওই জরিপের তথ্য অনুসারে, ৭০ শতাংশ রিপাবলিকানই মনে করেন, হিলারি কেবল কারচুপির মাধ্যমেই জয়ী হতে পারেন। ৫০ শতাংশ রিপাবলিকান সদস্য হিলারির জয়কে মেনে নেবেন না।

অপরদিকে, ট্রাম্প জয়ী হলেও ৭০ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক নির্বাচনের ফলাফল মেনে নেবেন। এর আগে হিলারি নিজেও বলেছেন, নির্বাচনের ফলাফল যা-ই আসুক না কেন, তিনি তা মেনে নেবেন।

তবে ট্রাম্প আগে থেকেই অভিযোগ করে আসছেন, ‘এবারের নির্বাচনে ১০ বছর আগে মারা যাওয়া ব্যক্তিও ভোট দেবেন।’ তিনি আরও অভিযোগ করেন, ‘এখানে এমন সব মানুষ ভোট দিচ্ছেন, যারা এমনকি আমাদের দেশের নাগরিকও নন।’

রিপাবলিকান শিবির থেকেও ট্রাম্পের বক্তব্যের সমালোচনা আসার পর ১৭ অক্টোবর এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘নির্বাচনের দিন এবং তার আগে অবশ্যই বড় মাপের জালিয়াতি হচ্ছে। রিপাবলিকান নেতারা তা এড়িয়ে যাচ্ছেন কেন? নির্বুদ্ধিতা!’

সংবাদমাধ্যম এবং রাজনৈতিক এটাবলিশমেন্ট হিলারিকে নির্বাচনে জয়ী করার চক্রান্ত করছে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যের পর চালানো জরিপে এই তথ্য বেরিয়ে আসে।

জরিপে আরও দেখা যায়, ৮০ শতাংশ রিপাবলিকান চূড়ান্ত ভোট গণনা সম্পর্কে উদ্বিগ্ন। তারা সাধারণভাবে নিজেদের ভোট দেওয়ার বিষয়ে নিশ্চিত হলেও মাত্র ৬০ শতাংশই মনে করেন, তাদের ভোট সঠিকভাবে গণনা করা হবে।

ডেমোক্র্যাটদের ক্ষেত্রে ৬০ শতাংশ সমর্থক ভোট গণনা সম্পর্কে উদ্বিগ্ন। তারা সাধারণভাবে নিজেদের ভোট দেওয়ার বিষয়ে নিশ্চিত। ৮০ শতাংশ মনে করেন, তাদের ভোট সঠিকভাবে গণনা করা হবে।

৭০ শতাংশ রিপাবলিকান ভোট কেনা-বেচা এবং ভোটিং মেশিন সম্পর্কে উদ্বিগ্ন। ৮০ শতাংশই মনে করেন, নাগরিক নন এমন ব্যক্তিদের ভোটার তালিকায় যুক্ত করা হয়েছে এবং সেখানে অবৈধভাবে ভোট দেওয়া হবে।

জরিপে ৬০ শতাংশ অংশগ্রহণকারী (উভয় পার্টির) জানিয়েছেন, তারা পুরো ভোটিং ব্যবস্থাপনা সম্পর্কে উদ্বিগ্ন। সূত্র: দ্য গার্ডিয়ান।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4133
Post Views 195