MysmsBD.ComLogin Sign Up

একমাত্র সন্তান থাকা কী ভালো?

In লাইফ স্টাইল - Oct 21 at 11:26pm
একমাত্র সন্তান থাকা কী ভালো?

বর্তমানে অনেক বাবা-মায়েরাই একটি সন্তান নিচ্ছেন। তবে একমাত্র সন্তান থাকা কি সুবিধাজনক নাকি সন্তানের বড় হয়ে ওঠার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এক সন্তান রয়েছে এ ধরনের বাবা-মায়েরা প্রায়ই বিভিন্ন স্থানে প্রশ্নের সম্মুখীন হন যে, পরবর্তী সন্তান কবে নেবেন? এ ছাড়া অনেকেই প্রশ্ন করেন যে, আপনার সন্তান কী একাকী হয়ে পড়েছে? কারণ একমাত্র সন্তান নেওয়ার বিষয়টি অনেকের কাছেই ব্যতিক্রমী। আমাদের দেশের প্রেক্ষাপটে অনেক বাবা-মা একাধিক সন্তান নেওয়ার বিষয়টিকে খুবই স্বাভাবিক হিসেবে দেখেন।

কিন্তু একমাত্র সন্তানকে কেন পর্যাপ্ত বলে মনে করা হয় না? এ প্রসঙ্গে অনেকেই বলেন একাধিক সন্তান না থাকলে সে একাকী হয়ে পড়ে। আর এতে ভাই-বোনের অভাবে সে নানা সামাজিক বিষয় শিখতে পারে না। এ ছাড়া একমাত্র সন্তানকে কোনো কারণে হারাতে হলে তা বাবা-মায়ের কষ্টের কারণ হয়। আর এ কারণে একমাত্র সন্তান বাবা-মায়ের বাড়তি উদ্বেগের কারণ হয়।

কিন্তু বাবা-মায়ের কী একমাত্র সন্তান নেওয়া উচিত? এ প্রসঙ্গে ভারতের শিশু মনোবিদ ড. শিল্পা আগরওয়াল বলেন, 'একমাত্র সন্তান গ্রহণ করার কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। তবে এটা বলা যায় না যে, একমাত্র সন্তান নেওয়া সুবিধাজনক বা ক্ষতিকর। কারণ বিভিন্ন বিষয়ের ওপর সন্তানের বেড়ে ওঠা নির্ভর করে। পিতা-মাতার মনোযোগ, অর্থনৈতিক অবস্থা, পারিবারিক সহায়তা ইত্যাদি বিষয়ের গুরুত্ব রয়েছে।'

পিতামাতার অনেক ক্ষেত্রে একমাত্র সন্তানকে দেখাশোনা করা সহজ। কিন্তু অনেকেই বলেন, এ বিষয়টি পিতা-মাতার দায়িত্ব অনেক বেড়ে যায়। কারণ একমাত্র সন্তানকে বড় করার জন্য তার প্রতি বেশি মনোযোগী হতে হয়। তাকে সঙ্গ দিতে হয় এবং তার বিনোদনের জন্য পদক্ষেপ নিতে হয়।

অনেকের জন্যই আর্থিক বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সন্তান প্রতিপালনে আর্থিক ধাক্কা সামলাতে গিয়ে একাধিক সন্তান নিতে চান না। এ কারণে অনেকেই সে পথ থেকে দূরে থাকেন।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পারিবারিকভাবে সুখী ভাই-বোন দেখতে চাইলে তিন বা তার চেয়ে বেশি সন্তান সবচেয়ে ভালো হয়।

এ বিষয়ে গবেষকরা অবশ্য বলছেন, তার মানে এই নয় যে, সবাইকে তিনটি বা তার বেশি সন্তান নিতে হবে। কারণ জনসংখ্যার চাপ বাড়ছে। বাড়তি সন্তানের চাপ নেওয়া পরিবার ও দেশ কারো পক্ষেই সম্ভব নয়। সে ক্ষেত্রে একটি বিকল্প হতে পারে দুটি সন্তান নেওয়া।

তবে ড. আগারওয়াল বলেন, বর্তমানে বড় বড় শহরগুলোতে বাবা-মায়েরা একটি করে সন্তান নিতে বেশি উৎসাহী হচ্ছেন। কারণ কর্মজীবী বাবা-মায়ের পক্ষে একাধিক সন্তানের চাপ নেওয়া কঠিন।

একমাত্র সন্তানকে শিক্ষা দেওয়া কী কঠিন? এ প্রসঙ্গে কলম্বাস ডিসপ্যাচ জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে জানা যায়, একমাত্র সন্তানকে শিক্ষাদান করা কঠিন। গবেষকরা আরও জানান, যাদের ভাই বা বোন রয়েছে তাদের পক্ষে কোনো মানুষকে বোঝা সহজ। তারা সামাজিক বিভিন্ন পরিস্থিতিতে সহজেই মানিয়ে নিতে পারেন। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, যাদের ভাই বা বোন রয়েছে তারা ছোটবেলা থেকেই একে অন্যকে বোঝাপড়া করতে শেখে এবং তাদের আদান-প্রদানের শিক্ষাও ভালো হয়।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4076
Post Views 171