MysmsBD.ComLogin Sign Up

সকালে উঠে খালি পেটে কী কী খেলে পস্তাবেন

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 20 at 6:25pm
সকালে উঠে খালি পেটে কী কী খেলে পস্তাবেন

সকালে ঘুম থেকে উঠে ব্রেকফাস্টে কী খাবার খান? জানেন কি, সকালে উঠে এমন অনেক কিছুই আপনি খেয়ে থাকেন, যা স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। সুস্থ থাকতে ব্রেকফাস্টও সঠিক হওয়া উচিত। সকালে ঘুম থেকে উঠেই এমন কিছু খাবার আছে যেগুলো খাওয়া এক্কেবারেই উচিত নয়। এমনটাই জানাচ্ছেন হাভার্ড ইউনিভার্সিটির এক দল বিশেষজ্ঞ। সকালে খালি পেটে কী কী খাবেন না, বিশ্ব খাদ্য দিবসে তার সন্ধান রইল এই গ্যালারিতে।

কফি: সকালে খালি পেটে কফি খাওয়া উচিত নয়। এতে অ্যাসিডিটি হতে পারে। ফলে কিছু শারীরিক সমস্যা বা মানসিক উদ্বেগ হতে পারে।

এক কাপ ফ্যাটবিহীন দই: অনেকেই দেখা যায় সকালবেলায় ফ্যাটবিহীন এক কাপ দই খেতে। কিন্তু সকালের ব্রেকফাস্ট হিসেবে এটি পর্যাপ্ত নয়।

এক গ্লাস জুস: এক গ্লাস জুসে শরীরে শুধুই শর্করার মাত্রা বাড়ায়। বিশেষজ্ঞদের মতে, এর সঙ্গে সামান্য পরিমাণে হলেও ভারি খাবার খাওয়া উচিত।

মাফিন: মাফিনে প্রচুর পরিমাণ ক্যালরি থাকে। যা শরীরে বাড়তি মেদ জমায়। সেই জন্য সকালে মাফিন না খাওয়াই ভাল।

মিষ্টি আলু: মিষ্টি আলুতে রয়েছে পেকটিক এবং ট্যানিন যার ফলে গ্যাসের সমস্যা হতে পারে।

বেকন ও সসেজ: সকালে খালি পেটে প্রসেসেড মিস খাওয়া খুবই ক্ষতিকর বলে মত বিশেষজ্ঞদের। তাঁরা জানাচ্ছেন, বেকন ও সসেজ খালি পেটে খাওয়ার ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়।

টোম্যাটো: টোম্যাটোর মত স্বাস্থ্যকর খাবারও খালি পেটে খেলে শরীরের বেশ ক্ষতি হতে পারে। টোম্যাটোর মধ্যে থাকা গ্যাস্ট্রোইনটেস্টাইলান অ্যাসিড শরীরে বিক্রিয়া করে পাকস্থলীতে এক ধরনের এক ধরনের জেল তৈরি হয় যা সহজে মেশে না। যা থেকে পাকস্থলীতে পাথর পর্যন্ত হতে পারে।

খালি পেটে থাকা: সকালে খালি পেটে থাকা এক্কেবারেই উচিত নয়। ঘুমোনোর সময় রাতে অনেকটা সময় পেট খালি থাকে। তাই সকালে পেট খালি না রাখাই ভাল।-আনন্দবাজার

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3792
Post Views 682