MysmsBD.ComLogin Sign Up

রেকর্ড গড়লেন কুক

In ক্রিকেট দুনিয়া - Oct 20 at 2:47pm
রেকর্ড গড়লেন কুক

চট্টগ্রাম টেস্টের মধ্য দিয়ে নতুন রেকর্ড গড়লেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুক।

ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডটি এখন এককভাবে বাঁহাতি এই ওপেনারের। ১৩৪ টেস্ট নিয়ে সবার ওপরে উঠলেন কুক।

শীর্ষে উঠতে কুক পেছনে ফেলেছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালেক স্টুয়ার্টকে।

ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রানের মালিকও কুক। ২৩৯ ইনিংসে কুকের রান ১০৫৯৯। নামের পাশে যুক্ত করেছেন ২৯টি সেঞ্চুরি ও ৫১টি হাফ সেঞ্চুরির ইনিংস।

২০০৬ সালের মার্চে নাগপুরে ভারতের বিপক্ষে টেস্ট ক্যারিয়ার শুরু করেন কুক। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ইংল্যান্ডের সাদা পোশাকে অপরিহার্য খেলোয়াড় হয়ে যান কুক।

২০১০ সালে ইংল্যান্ড ক্রিকেট দলের নেতৃত্বের দায়িত্ব পান কুক। ছয় বছরে তার অধীনে ৫২ টেস্ট খেলেছে ইংল্যান্ড। ২৩ জয় ও ১৭ পরাজয়ের রেকর্ড কুকের।

২০০৬ সালের ১১ মে’র পর ইংলিশদের হয়ে প্রতিটি টেস্ট ম্যাচ খেলেছেন কুক। টানা ১৩১ টেস্ট ম্যাচ খেলে টানা টেস্ট ম্যাচ খেলার রেকর্ড বুকে কুকের অবস্থান দুইয়ে। ১৯৭৯ সালের ১০ মার্চ থেকে ১৯৯৪ সালের ২৫ মার্চ পর্যন্ত টানা ১৫৩ টেস্ট ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যালন বোর্ডার।

সদ্যই দ্বিতীয় সন্তানের বাবা হয়েছেন কুক। ২০১১ সালের ডিসেম্বরে বাল্যকালের বান্ধবী এলিসকে বিয়ে করেন কুক। প্রথম সন্তান এলসির বয়স ৩ বছর। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ইংল্যান্ড ওয়ানডে ক্রিকেট দলের সঙ্গে গত ৩০ সেপ্টেম্বর ঢাকায় এসেছিলেন কুক। সন্তানসম্ভাব্য স্ত্রীর পাশে থাকতে ১০ অক্টোবর দেশে ফিরে যান বাঁহাতি এ ওপেনার। দ্বিতীয় সন্তানের মুখ দেখে ১৭ অক্টোবর আবারও বাংলাদেশে পা রাখেন সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করা কুক।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 394