MysmsBD.ComLogin Sign Up

রক্ত পরিষ্কার করবে যে ৪টি পানীয়

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 20 at 8:53am
রক্ত পরিষ্কার করবে যে ৪টি পানীয়

দেহের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল “রক্ত”।হিমোগ্লোবিন নামক এক ধরনের প্রোটিনের কারণে রক্ত লাল হয়। হিমোগ্লোবিন কমে গেলে রক্তস্বল্পতা দেখা দেয়। আর এই হিমোগ্লোবিনের মাত্রাকে ভালো রাখতে প্রয়োজন পর্যাপ্ত পরিমাণ আয়রনের। এইজন্য নিয়মিত আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। বিভিন্ন কারণে রক্ত দূষিত হয়ে পড়ে। বিশেষ করে দীর্ঘদিন অসুস্থ থাকার পর রক্ত পরিষ্কার করা প্রয়োজন হয়ে পড়ে। কিছু খাবার এবং পানীয় আছে এই কাজটি করে থাকে। এমন কিছু উপায়ের সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দেব।

১। অ্যালোভেরা জেল এবং আনারস
এক গ্লাস আনারসের রস, দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, একটি লেবুর রস, কয়েকটি পুদিনা পাতা এবং এক কাপ পানি একসাথে মেশান। এটি রক্ত পরিষ্কার করার সাথে সাথে রোগ প্রতিরোধ বৃদ্ধি করে এবং কোলেস্টেরল মাত্রা কমিয়ে দেয়।

২। লেবুর রস
লেবুতে থাকা উপাদান আপনার রক্তে থাকা বিষাক্ত পর্দাথ, টক্সিন উপাদান দূর করে দেয়। এক গ্লাস কুসুম গরম পানিতে অর্ধেকটা লেবুর রস মেশান। এই লেবু পানি প্রতিদিন সকালে পান করুন। সবচেয়ে ভাল হয় নাস্তা খাওয়ার আগে এটি পান করা।

৩। অ্যাপেল সাইডার ভিনেগার এবং বেকিং সোডা
একটি বড় গ্লাস পানিতে দুই টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার, আধা চামচ বেকিং সোডা একসাথে মিশিয়ে নিন। বেকিং সোডা মেশাতে বুদবুদ উঠবে। বুদবুদ কমানোর জন্য দুই মিনিট অপেক্ষা করুন। বুদবুদ থেমে গেলে এটি পান করুন। এই মিশ্রণ রক্ত পরিষ্কার করার পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তবে হ্যাঁ আপনার উচ্চ রক্তচাপ থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে পান করুন।

৪। রসুন, লেবুর রসের মিশ্রণ
রসুনের চার কোয়া, চারটি লেবুর রস এবং তিন লিটার পানি। রসুন মিহি করে কুচি করুন। এর সাথে লেবুর রস মেশান। রসুন এবং লেবুর রস কুসুম গরম পানিতে মেশান। পাত্রে মুখ ভাল করে ঢেকে ফ্রিজে ৩ দিন রেখে দিন। এটি ১-২ টেবিল চামচ পান করুন খাবার খাওয়ার আগে। ৫০ মিলিলিটারে বেশি এটি পান করবেন না।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6989
Post Views 273