MysmsBD.ComLogin Sign Up

আরও একটি পরমাণু সাবমেরিন কিনছে ভারত

In আন্তর্জাতিক - Oct 19 at 10:29pm
আরও একটি পরমাণু সাবমেরিন কিনছে ভারত

রাশিয়া থেকে আরও একটি পরমাণু শক্তিচালিত অ্যাটাক সাবমেরিন কিনতে চলেছে ভারত।

ভারতের গোয়ায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকেই ভারত ও রাশিয়ার মধ্যে এই চুক্তি সই হয়।

আকুলা-২ শ্রেণির এই পরমাণু অ্যাটাক সাবমেরিন ভারতের হাতে বর্তমানে একটি রয়েছে। একই ধরনের আরেকটি সাবমেরিন অন্তর্ভুক্ত করতে চলেছে নৌবাহিনী।

রুশ সংবাদপত্র ভেদোমোস্তি'র বরাত দিয়ে আনন্দবাজার জানায়, রুশ নৌবাহিনী থেকে একটি মাল্টিপারপাস প্রোজেক্ট ৯৭১ নিউক্লিয়ার সাবমেরিন ভারতকে দেয়ার বিষয়ে যে চুক্তি নিয়ে দীর্ঘ আলোচনা চলছিল, সে চুক্তিটি গোয়ায় সই হয়েছে।

রুশ সংবাদপত্রের এই প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার আগে পর্যন্ত এই চুক্তির বিষয়ে কোনো খবর সামনে আসেনি। অন্য সামরিক চুক্তির মতো ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকেও বিষয়টি সেভাবে বলা হয়নি।

নরেন্দ্র মোদি ও ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে চুক্তিটি সই হয়ে যাওয়ার পরেও কেন তা নিয়ে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় মুখ খুলছে না, সেটাই এখন রহস্য।

ভারতীয় নৌবাহিনীর হাতে আসা প্রথম পরমাণু শক্তিচালিত সাবমেরিনটি হলো আইএনএস চক্র। আকুলা-২ শ্রেণির ডুবোজাহাজটি রাশিয়ার কাছ থেকে ১০ বছরের লিজেই আনা হয়েছিল।

গত ২০১২ সালের এপ্রিলে আইএনএস চক্র ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। কয়েক বছরের মধ্যেই সেই লিজের মেয়াদ ফুরিয়ে যাবে। তার আগেই আরেকটি আকুলা-২ নিউক্লিয়ার সাবমেরিন রাশিয়া থেকে নিয়ে আসার চুক্তি করল ভারত।

আকুলা-২ শ্রেণির সাবমেরিনের গতি ঘণ্টায় ৩৫ নটিক্যাল মাইল তথা প্রায় ৬৫ কিলোমিটার। আকুলা-২ সাবমেরিনকে বিশ্বের অন্যতম সেরা নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন হিসেবে গণ্য করা হয়। টর্পেডো এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে প্রতিপক্ষের ওপর হামলা চালাতে সক্ষম এই ডুবোজাহাজ।

সূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3837
Post Views 405