MysmsBD.ComLogin Sign Up

যেভাবে কোহলির নাম হল ‘চিকু’!

In খেলাধুলার বিবিধ - Oct 19 at 9:14pm
যেভাবে কোহলির নাম হল ‘চিকু’!

প্রায় সব মানুষেরই একটা ডাকনাম থাকে। সেগুলোর মাঝে কিছু নাম খুবই মজাদার। কাছের মানুষরা আদর করে কিংবা মজা করার জন্য সেই নাম ধরেই সম্বোধন করে থাকে। ক্রিকেটাররাও তার বাইরে নন। তারকা হওয়ার আগে তাদেরও একটি সাধারণ জীবন ছিল। কিংবা ড্রেসিং রুমেও সতীর্থরা নানা মজার নাম দিয়ে থাকেন। যেমন, মাশরাফিকে ‘ম্যাশ’, মুশফিককে ‘মুশি’ কিংবা মুস্তাফিজকে ‘কাটার মাস্টার’ অথবা ‘দ্য ফিজ’ নামে ডাকা হয়। তেমনি ভারতের টেস্ট দলের অধিনায়ক কোহলি কোহলির নাম হয়ে গেল ‘চিকু’! কিন্তু কীভাবে এই মজার নামের মালিক হলেন কোহলি?

সম্প্রতি কোহলিকে নিয়ে ‘ড্রাইভেন’ নামে একটি বই প্রকাশিত হয়েছে। যেখানে লেখক কোহলির ‘চিকু’ নামকরণের ব্যাখ্যা দিয়েছেন। অনেক দিন আগের ঘটনা। কোহলি তখন ১০টাও প্রথমশ্রেণির ম্যাচ খেলেননি। মুম্বাইয়ের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে দিল্লির হয়ে মুম্বাইয়ে গেছেন। দলে আছেন বীরেন্দ্র শেবাগ, গৌতম গম্ভীর, রতজ ভাটিয়া, মিঠুন মানহাসের মত ক্রিকেটার। দলে সুযোগ নিশ্চিত ছিল না কোহলির। কিন্তু সবার সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেই খুশি হতেন আজকের টিম ইন্ডিয়ার টেস্ট অধিনায়ক।

একদিন সন্ধ্যায় কী মনে করে টিম হোটেলের কাছের এক সেলুন থেকে চুলে ছাঁট দিয়ে হোটেলে ফিরেছেন কোহলি। তার চুলের নতুন স্টাইল দেখে সতীর্থর শুরু করলেন মশকরা। সে সময় দলের সহকারী কোচ অজিত চৌধুরি বলেন, "স্টাইলটা খারাপ লাগছে না। দেখতে চিকুর মতো লাগছে।" এর পরই কোহলির ডাক নাম হয়ে গেল ‘চিকু’। -কালের কন্ঠ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4127
Post Views 341