MysmsBD.ComLogin Sign Up

কেন কথা বলে না সৌম্যর ব্যাট?

In ক্রিকেট দুনিয়া - Oct 17 at 10:28pm
কেন কথা বলে না সৌম্যর ব্যাট?

বাংলাদেশের ক্রিকেটে কিছুদিন আগেও এমন এক সংস্কৃতি ছিল, যেখানে কোনো ব্যাটসম্যান বা বোলার এক-দুই ম্যাচ খারাপ করলেই বাদ পড়ে যেতেন।

সেক্ষেত্রে সৌম্য সরকার নিজেকে ভাগ্যবান মনে করতেই পারেন! টানা ব্যর্থতার পরও তিনি দলে জায়গা হারাননি। কোচ, অধিনায়ক, নির্বাচক, বোর্ড সবাইকে পাশে পেয়েছেন তিনি। ব্যর্থতার মধ্যেও টানা সুযোগ দেয়া হয়েছে তাকে। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারছেন কই সৌম্য!

আর তাই নিজের ধারবাহিক ব্যর্থতা আর ইমরুল কায়েসের দুর্দান্ত ফর্মের কারণে ইংল্যান্ডের বিপক্ষে ওডিআই সিরিজে বসে থাকতে হয়েছে সৌম্য সরকারকে।

ইংলিশদের বিপক্ষে প্রথম টেস্টের দলে টিকে গেছেন সৌম্য। কিন্তু এর আগে দুটি প্রস্তুতি ম্যাচেও খোলস ছেড়ে যেন বের হতে পারেননি তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সৌম্যর অভিষেক ২০১৪ সালের ১ ডিসেম্বর। বেশিদিন হয়নি তার। কিন্তু অল্প সময়েই কার্যকর, দৃঢ়চেতা আগ্রাসী ব্যাটিং দিয়ে দলে অপরিহার্য হয়ে ওঠেছিলেন সৌম্য। সেই সৌম্য কোথায় যেন হারিয়ে গেছেন! গত কিছুদিন তার ব্যাটিংয়ের ক্যারিশমা হারিয়ে গেছে। খুঁজে পাওয়া যাচ্ছে না তার ব্যাটিংয়ের আগ্রাসী মনোভাব। কথা বলছে না তার ব্যাট।

সৌম্য সরকারের শুরুটা ছিল দুর্দান্ত। ভয়ডরহীন ব্যাটিংয়ে অল্প দিনেই প্রতিপক্ষ দলের জন্য ত্রাস হয়ে ওঠেছিলেন তিনি। ওপেনিংয়ে নেমে প্রতিপক্ষকে শুরুতেই ব্যাকফুটে ঠেলে দিতে যে ধরনের আক্রমণাত্মক আর আগ্রাসী ব্যাটিং প্রয়োজন- তার সবটুকুই ছিল সৌম্য সরকারের ব্যাটিংয়ে। প্রতিপক্ষের জন্য তাই তিনি হয়ে ওঠেছিলেন ত্রাস। পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ভারতের মতো বড় বড় প্রতিপক্ষের বোলিং গুড়িয়ে দিয়েছেন অনায়াসে।

নিজের অভিষেকের পর তৃতীয় ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা বোলিং লাইনআপের বিপক্ষে ২১ বলে ৩৭ রানের ঝড়ো ইনিংস খেলে আগমণী জানিয়ে দিয়েছিলেন সৌম্য। নিজের ষষ্ঠ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৮ বলে ৭ চারে করলেন অর্ধশত। ব্যক্তিগত দশম ম্যাচে এসে পাকিস্তানের বোলারদের নাকের জল-চোখের জল এক করে ছাড়লেন; করলেন দুর্দান্ত সেঞ্চুরি। পরের ম্যাচেই ভারতের বিপক্ষে করলেন ৫৪। গত বছরের ১২ ও ১৫ জুলাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা দুই ম্যাচে করলেন ৮৮ ও ৯০ রান। সৌম্যর ব্যাট যেন আবিরমাখা ছিল।

কিন্তু এরপর যে কি হলো সৌম্যর! হারিয়ে গেল ব্যাটিং ক্যারিশমা, আগ্রাসী মনোভাব। সর্বশেষ ১২ আন্তর্জাতিক ম্যাচে সৌম্যর ব্যাটিং ইনিংস এরকম- ২১, ০, ৪৮, ১৪, ১৫, ২০, ১২, ০, ১, ২১, ৬ ও ০ (২৫ সেপ্টেম্বর পর্যন্ত)। সবমিলিয়ে প্রায় ১০ গড়ে মাত্র ১২৭ রান! আন্তর্জাতিক ক্রিকেটের মতো ঘরোয়া ক্রিকেটেও রান নেই সৌম্যর ব্যাটে। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার লিগে রূপগঞ্জের হয়ে তার ইনিংসগুলো হচ্ছে- ১০, ১, ২০, ২১, ৮৪, ০ ও ১৭। এছাড়া বিপিএলের রংপুর রাইডার্সের হয়ে ১২ ম্যাচে মাত্র ১৭৭ রান। আর ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ দুটি প্রস্তুতি ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৩৩ ও ৪ রান।

এতো দীর্ঘ রান খরার মধ্যেও দলে সুযোগ পেয়ে যাচ্ছেন সৌম্য সরকার। কদিন আগে শেষ হওয়া আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তিনটি ম্যাচই খেলেছেন। কিন্তু ফিরতে পারেননি রানের মধ্যে। করেছেন মাত্র ৩১ রান। এমনকি প্রথমবারের মতো কোনো রান না করেই আউট হয়েছেন এ সিরিজে। আফগান সিরিজের পর ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও রানের দেখা পাননি সৌম্য, ৭ রানেই শেষ হয়েছিল তার ইনিংস।

সৌম্যর ব্যাট আবার কথা বলুক, আবার প্রবল প্রতাপে তান্ডব চালান প্রতিপক্ষের বোলিংয়ে- চাওয়া আপাতত এটুকুই!

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7066
Post Views 618