MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

২০১৭ ব্যাচে সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ চলছে

In সরকারি চাকরি - Oct 17 at 3:35pm
২০১৭ ব্যাচে সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ চলছে

দেশসেবার সুযোগ দিয়ে গত ২৭ মে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সেনাবাহিনী। বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৭ ব্যাচের জন্য সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে।

১৭ জুলাই থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর, ২০১৬ তারিখ পর্যন্ত। তাই আবেদনের জন্য প্রার্থীদের হাতে থাকছে বেশ কয়েক মাস। যারা পদটিতে এখনো পর্যন্ত আবেদন করতে পারেননি, তাদের সুবিধার্থে বিস্তারিত তথ্য আবার প্রকাশিত করা হলো।

শিক্ষাগত যোগ্যতা

সাধারণ ট্রেডে (জিডি) নিয়োগ দেওয়া হবে পুরুষ ও মহিলা প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে।

কারিগরি ট্রেডে নিয়োগ দেওয়া হবে শুধু পুরুষ প্রার্থীদের। এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে ড্রাইভার ট্রেডের জন্য যেকোনো বিষয় থেকে এসএসসি পাস গ্রহণযোগ্য হবে।

এ ছাড়া চালকদের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। কারিগরি ট্রেডে ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার ট্রেডে ১৮ থেকে ২১ বছর হতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

প্রার্থী নির্বাচন ও প্রশিক্ষণ

ইংরেজি, বাংলা, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের মেধা যাচাই করা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের ছয় মাস থেকে এক বছরের মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

১৭ জুলাই-২০১৬ থেকে ৩১ ডিসেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞাপনে উল্লেখিত নিয়মানুযায়ী এবং নির্ধারিত সেনানিবাসে সৈনিক ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

বিস্তারিত তথ্যের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন।



তথ্যসূত্রঃ এনটিভি অনলাইন
[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4001
Post Views 1715