MysmsBD.ComLogin Sign Up

কাঠের জিনিসপত্রের যত্ন নিন ৫টি উপায়ে

In টুকিটাকি টিপস - Oct 17 at 10:14am
কাঠের জিনিসপত্রের যত্ন নিন ৫টি উপায়ে

আজকাল প্রায় সবাই রান্নার কাজে কাঠের তৈজসপত্র ব্যবহার করে থাকেন। কাঠের তৈজসপত্র ব্যবহার যেমন নান্দনিক, তেমনই স্বাস্থ্যকরও বটে। তবে কাঠের জিনিসপত্র সঠিকভাবে পরিষ্কার করা না হলে এতে গন্ধ, তেল চিটচিটে ভাব রয়ে যায়। তাই কাঠের জিনিসপত্র ব্যবহারে প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। কিছু কৌশলে কাঠের তৈজসপত্র নতুনের মত রাখা সম্ভব।

১। লেবুর রস
প্রাকৃতিক পরিষ্কারক হিসেবে লেবু বেশ পরিচিত। কাঠের তৈজসপত্র ভাল রাখতেও এটি কার্যকর। গরম পানিতে একটি লেবুর রস মেশান। এই লেবু মিশ্রিত গরম পানিতে কাঠের জিনিসত্র ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। পানি ঠান্ডা হয়ে গেলে এতে আবার গরম পানি মেশান। ১৫ মিনিট পর কাঠের জিনিসপত্র উঠিয়ে ফেলুন। তারপর সুতির কাপড় দিয়ে মুছে রোদে শুকাতে দেন।

২। ভিনেগার
একটি পাত্রে এক গ্লাস ভিনেগার, এক টেবিল চামচ মধু একসাথে মেশান। একটি সুতির কাপড় মিশ্রণে ভিজিয়ে নিন। তারপর কাপড়টি দিয়ে কাঠের জিনিসপত্র মুছে ফেলুন। শুকিয়ে গেলে আবার কাপড় ভিজিয়ে মুছুন।

৩। লবণ
কাঠের জিনিস পত্র নতুনের মত করে তুলতে লবণের জুড়ি নেই। গরম পানির মধ্যে লবণ মিশিয়ে কাঠের জিনিসপত্র পাঁচ মিনিট সেদ্ধ করুন। তারপর পানি থেকে তুলে তোয়ালে দিয়ে ভালো করে মুছে সূর্যের আলোতে শুকিয়ে নিন। এতে কাঠের জিনিসপত্র অনেকদিন ভালো থাকবে।

৪। গরম পানি
গরম পানিতে কাঠের জিনিসপত্র সেদ্ধ করতে দিন। পানিতে ভেজানো কাঠের জিনিসপত্রগুলো কাপড় দিয়ে মুছে রোদে শুকিয়ে ফেলুন। সপ্তাহে একবার কাঠের জিনিসপত্রকে পানিতে সিদ্ধ করুন। এতে দীর্ঘদিন পর্যন্ত কাঠের জিনিসপত্র ভাল থাকবে।

৫। বেকিং সোডা
বেকিং সোডা এবং লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। কাঠের জিনিসপত্রে এই মিশ্রণ মেখে ১৫ মিনিট রোদে শুকাতে দিন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে কাঠের চামচ বা জিনিসপত্রে কোন দাগ থাকলে তা উঠে যাবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6983
Post Views 70