MysmsBD.ComLogin Sign Up

জলপাইয়ের মিষ্টি আচার তৈরির সহজ উপায়

In রেসিপি টিপস - Oct 16 at 6:58pm
জলপাইয়ের মিষ্টি আচার তৈরির সহজ উপায়

আচারপ্রেমীদের জন্য সুখবর, বাজারে উঠতে শুরু করেছে জলপাই। কারণ বছরের এই সময়টাতে আচার তৈরি করে সারাবছর ধরে তা খাওয়া হবে। আজ থাকলো জলপাইয়ের মিষ্টি আচার তৈরির রেসিপি......

উপকরণ : জলপাই- ১ কেজি, চিনি- এক বা দুই কাপ (স্বাদমতো), সরিষা বাটা- ৪ টে চামচ, আদা/রসুন বাটা- ২ টে চামচ করে, হলুদ গুঁড়া- ২ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, আস্ত পাঁচফোড়ন- ২ চা চামচ, সিরকা/ভিনেগার- ১/২ কাপ, সরিষার তেল- ১/২ কাপ, রসুনের কোয়া- ৩টি রসুনের।

প্রণালি : জলপাই ধুয়ে, মুছে দুই পাশ দিয়ে কেটে নিন। হাঁড়িতে তেল গরম করে আস্ত পাঁচফোড়ন ফোঁড়ন দিয়ে আদা-রসুন বাটা, সরিষা বাটা ও গুঁড়া মসলা কষিয়ে নিন। অল্প ভিনেগার দিয়ে আবার কষান। এবার জলপাইয়ের বিচির অংশ এবং আর একটু ভিনেগার দিন। বিচির অংশ যখন প্রায় সেদ্ধ হয়ে যাবে তখন জলপাইয়ের দুই পাশের কাটা অংশ দিয়ে মিশিয়ে নিন। কাটা অংশ সেদ্ধ হয়ে গেলে চিনি মিশিয়ে নিন। চিনির পানি গলে গেলে আচারের হাঁড়ি তাওয়ার উপর বসিয়ে রান্না করুন যেন তলায় পোড়া লেগে না যায়। চিনির পানি শুকিয়ে তেল ছেড়ে আসলে নামিয়ে ঠান্ডা করে রসুনের কোয়া মিশিয়ে নিন। আচার বয়ামে ভরার আগে কয়েকদিন রোদে দিয়ে নিন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7055
Post Views 302