MysmsBD.ComLogin Sign Up

দাড়ি আপনার স্বাস্থ্য সম্পর্কে যে তথ্য প্রকাশ করে

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 16 at 9:18am
দাড়ি আপনার স্বাস্থ্য সম্পর্কে যে তথ্য প্রকাশ করে

দাড়ি একজন পুরুষ মানুষের ব্যক্তিত্বকে প্রকাশ করে। আপনার শরীরের ভেতর থেকে এই দাড়িগুলো গজিয়ে বাইরে বেরিয়ে এসেছে শুধুমাত্র কী আপনার সৌন্দর্য প্রকাশ করার জন্য? কখনো ভেবে দেখেছেন কী, এর সঙ্গে আপনার স্বাস্থ্যের কোনো সংযোগ আছে কী না।

নাব্রাস্কা বেইজড বোর্ড সার্টিফায়েড ডারমাটোলোজিস্টের এমডি জোয়েল স্লেসিঙ্গার এবং বডিবিল্ডিং ডটকমের নিউট্রিশন এডিটর পল সাল্টার বলেন, ‘আপনার দাড়ি আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু ইঙ্গিত করে। অনেক কিছু বলতে চায় যা আপনার আসলেই জানা দরকার।’

জেনে নিন, দাড়ির ধরন অনুযায়ী আপনার স্বাস্থ্যের কোন দিকটি নির্দেশিত হয়।

ছোট এবং বৃত্তাকার দাড়ি
যদি আপনার দাড়ি ছোট থাকতেই ঝরে যায় এবং বৃত্তাকার হয় তাহলে আপনি অটোইমিউন ব্যাধিতে আক্রান্ত। ড. জোয়েল ব্যাখ্যা করেন যে, এই দাড়ি শরীরে অনুপ্রবেশকারী হিসেবে ফলিকেলস দেখে এবং ক্রমবর্ধমান বৃদ্ধি বন্ধ না হওয়া পর্যন্ত আক্রমণ করতে থাকে। সুসংবাদ হলো- এটি কোনো বিপজ্জনক সংক্রামক নয় এবং দুঃসংবাদ হলো- এর কারণে আপনার মুখে জ্বালা বা প্রদাহ হতে পারে। অন্যান্য রোগের মতো বাহ্যিকভাবে এর কোনো চিকিৎসা নেই। কিছু ওষুধ অবশ্য তৈরি করা হয়েছে তবে তা মুখে ব্যবহারের জন্য এফডিএ কর্তৃক নিষেধ আছে। সুতরাং যত তাড়াতাড়ি পারেন ডাক্তারের পরামর্শ নিন এই ব্যাপারে। আপনার এই ধরনের দাড়ির ক্ষতিকর প্রভাব পড়তে পারে আপনার মাথার খুলি, পরিপাকতন্ত্রে। অল্পতে আবসাদ বা ক্লান্ত লাগতে পারে।

পাতলা দাড়ি
নিউট্রিশন বা পুষ্টির অভাবে দাড়ি পাতলা হয়ে যেতে পারে। সেল্টার বলেন, দীর্ঘস্থায়ী পুষ্টির অভাবে চুলের ক্ষতি হয়। যদি পর্যাপ্ত পরিমাণ ক্যালরি না খাওয়া হয় তাহলে চুলের বৃদ্ধি এবং রক্ষণাবেক্ষণ ক্ষতিগ্রস্থ হয়। বিশেষ করে প্রোটিন যা কোষ তৈরিতে এবং মেরামতে অবিচ্ছেদ্য ভূমিকা পালন করে, সেখানে আপনার শরীরে যদি প্রোটিনের অভাব থাকে তাহলে তো চুলের ক্ষতি হওয়াটা খুব স্বাভাবিক। তাই বেশি বেশি করে প্রোটিন যুক্ত খাবার যেমন মাছ, মাংস, ডিম, টক দই খান। এছাড়া ভিটামিন ই চুল পড়া কমায়। দাড়ির গঠন ঠিক রাখতে এখনি আপনার খাবার তালিকা পরিবর্তন করুন।

মোটা দাড়ি
মুখের চুল মানুষের দ্বিতীয় যৌন বৈশিষ্ট্য। শরীরের ভেতর থেকে চুলের বিকাশের জন্য টেসটোসটের ভালো ভূমিকা রাখে। এটি চুলকে নরম করে দেয় ঠিক যেমন একজন মানুষের চুল শিশু অবস্থায় থাকে। অনেকে মনে করেন মুখের চুল ঘন এবং মোটা হলে সে খুবই স্পর্শকাতর হয় কিন্তু ব্যাপারটা আসলে তা নয়। এটি শরীরে টেসটোসটের অভাব নির্দেশ করে।

শুষ্ক এবং ভঙ্গুর দাড়ি
এটা বলা বাহুল্য যে, মানুষের মুখের চুল এবং মাথার চুলের মধ্যে পার্থক্য আছে। তবে মাথার চুলের মতো মুখের চুলেরও যত্ন নেওয়া দরকার। অতিরিক্ত ধুলে চুল শুষ্ক হয়ে যেতে পারে। মাথার চুল তো শুধু গোসলের সময় ধোয়া হয় কিন্তু মুখে যত বার পানি দেওয়া হয় মুখের চুল ততবার ভিজে যায়। মুখের চুল শুষ্ক এবং ভঙ্গুর হওয়ার আরেকটি কারণ হলো, ময়েশ্চারাইজারের অভাব। তাই মুখে ময়েশ্চারাইজার যুক্ত ক্রিম ব্যবহার করুন।

দাড়ি যেমনি হোক না কেন মাথার চুলের থেকে বেশি যত্ন নেওয়া দরকার। এছাড়া অনেকের বয়স পেরিয়ে দাড়ি ওঠে। এটিও কিন্তু এক ধরনের সমস্যা। তাই আর দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4156
Post Views 250