MysmsBD.ComLogin Sign Up

ওয়ানডে সিরিজ : ইতিহাস এগিয়ে রাখছে ভারতকেই

In ক্রিকেট দুনিয়া - Oct 15 at 5:40pm
ওয়ানডে সিরিজ : ইতিহাস এগিয়ে রাখছে ভারতকেই

আগামীকাল রবিবার শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে স্বাগতিক ভারতের হোম ওয়ানডে সিরিজ। সদ্যই ৩ টেস্টের সিরিজে সফরকারীদের হোয়াইওয়াশের লজ্জায় ডুবিয়েছে বিরাট কোহলির ভারত। টেস্টে এমন পরাজয়ের পর স্বভাবতই ঘুরে দাঁড়াতে চেষ্টা করবে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। কিন্তু ইতিহাস কথা বলছে ভারতের পক্ষেই। তাই ধোনি বাহিনীর বিপক্ষে কঠিন লড়াই করতে হবে কিউইদের।

এই সিরিজে ভারতের সামনে আছে র‍্যাংকিংয়ে একধাপ উপরে উঠার সুযোগ। কিউইদের হোয়াইটওয়াশ কিংবা ৪-১ ব্যবধানে সিরিজ জিতলেই ধোনির দল ওয়ানডে র‍্যাংকিংয়ের তিন নম্বরে চলে যাবে। বর্তমানে নিউজিল্যান্ডের চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে ১১০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ভারত। সুযোগটা ভারতের সামনে বেশি এই কারণে-নিউজিল্যান্ড ভারতের মাটিতে কখনও দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জিততে পারেনি।

১৯৮৮, ১৯৯৫, ১৯৯৯ এবং ২০১০ সালের চার সফরে নিউজিল্যান্ড পরাজিত হয়েছিল। সর্বশেষ সফরে গৌতম গম্ভিরের নেতৃত্বে ৫-০ তে কিউইদের হোয়াইটওয়াশ করেছিল ভারত। এখন পর্যন্ত দুই দলের ৯৩ বারের সাক্ষাতে ভারত ৪৬টি ম্যাচ জিতেছে আর কিউইরা জিতেছে ৪১টি। পাঁচটি ম্যাচ টাই হয়েছে। অবশ্য ভারতের মাটিতে একাধিক দেশের অংশগ্রহণে সিরিজে নিউজিল্যান্ডের স্কোর ১৮-১১। তাই কিউইদের সিরিজ জিততে হলে এবার রেকর্ড গড়েই জিততে হবে।

কিন্তু সবকিছুই আবার উইলিয়ামসনদের বিপক্ষে নয়। যেমন সর্বশেষ পাঁচবারের সাক্ষাতে চারটি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড, একটি টাই হয়েছে। এছাড়া ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া তিন গুরুত্বপূর্ণ ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং মোহাম্মদ শামিকে ছাড়া মাঠে নামছে। এটি কিউইদের মানসিকভাবে কিছুটা হলেও এগিয়ে রাখবে। বিশেষ করে টেস্টে দারুণ পারফর্মেন্স করা অশ্বিন উইলিয়ামসনদের কিছুটা স্বস্তি দেবে। তবে দলে আছেন শেষ টেস্ট ডাবল সেঞ্চুরি হাঁকানো বিরাট কোহলি। এই বিপজ্জনক ব্যাটসম্যানটিকে নিয়েই হয়তো পরিকল্পনা সাজাচ্ছে নিউজিল্যান্ড।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7066
Post Views 446