MysmsBD.ComLogin Sign Up

জুবায়েরের ওপর ‘বিরক্ত’ হাথুরুসিংহে

In ক্রিকেট দুনিয়া - Oct 15 at 4:50pm
জুবায়েরের ওপর ‘বিরক্ত’ হাথুরুসিংহে

চন্ডিকা হাথুরুসিংহের হাত ধরেই বাংলাদেশের ক্রিকেটে আগমণ লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনের। অমিত সম্ভাবনার এই প্রতিভার মধ্যে লেগ স্পিনারের দীর্ঘঅভাব পূরণের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ।

সেই স্বপ্ন কতটুকু পূরণ করতে পেরেছেন লিখন? ৬ টেস্টে ৩০.৮১ গড়ে নিয়েছেন ১৬ উইকেট। প্রতিভার তুলনায় এ সাফল্য কিছুই নয়।

টিম ম্যানেজমেন্ট, নির্বাচক, অধিনায়ক যখন জুবায়েরের থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন, তখনও কোচ তার ওপর ভরসা রেখেছেন। পাশে থেকে লড়াই চালিয়ে গেছেন। জুবায়েরকে গড়ে তোলার চেষ্টা করেছেন নিজের মতো করে। কিন্তু সেই জুবায়ের হাঁটছেন স্রোতের বিপরীতে।

যে কোচ জুবায়েরকে একাদশে রাখতে যুক্তি খন্ডন করেছেন সেই কোচই এখন তার ওপর ‘বিরক্ত’। দোষটা পুরোপুরি লিখনেরই! কম চেষ্টা করেননি হাথুরুসিংহে। অনুশীলনে অমনযোগী, ফিটনেসে অনাগ্রহ দুইয়ে মিলিয়ে জুবায়ের এখন কোচের ‘রেড মার্কে’।

অথচ বাংলাদেশের শেষ টেস্ট সিরিজেই একাদশে ছিলেন জুবায়ের। গত বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নিয়েছিলেন ৩ উইকেট, এর আগে ভারতের বিপক্ষে টেস্টে বিরাট কোহলি ও ঋদ্ধিমান সাহার উইকেট নিয়েছিলে এই লেগ স্পিনার।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জুবায়েরকে নিয়ে এক প্রশ্নের জবাবে হাথুরুসিংহে বলেন, ‘টেস্টে ২০ উইকেট নেওয়ার ক্ষমতা রাখে এমন বোলার খুঁজে বের করতে আমরা লড়াই করেছি। আমরা একজন লেগ স্পিনার খুঁজছিলাম ওই সময়ে লিখনকে আমরা পাই। সে প্রতিভাবান ও স্কিলফুল। সে আমাদের হয়ে ম্যাচ জিতিয়েছে। ভারতের বিপক্ষে টেস্টে দুটি বড় উইকেট পেয়েছিল। কিন্তু সে সব বিবর্ণ করে দিয়েছে। আমরা তার পেছনে যে সময় ও শ্রম দিয়েছি তার বিপরীতে সে কিছুই দিতে পারেনি। এটা সত্যিই খুব বিরক্তিকর।’

জুবায়ের নিজেকে দুর্ভাগাও ভাবতে পারেন। প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট শেষ হয়েছে প্রায় ১৪ মাস হয়ে এল। এ সময়ে কোনো টেস্ট খেলেনি বাংলাদেশ। ফর্মে থাকা অবস্থায় খেলার সুযোগ না পাওয়ায় আক্ষেপ করতেই পারেন ২১ বছর বয়সি এই লেগ স্পিনার।

প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজের পর বছরের শেষদিকে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল জুবায়েরের। নিজের প্রথম ওভারে ১৭ রান খরচ করলেও দ্বিতীয় ওভারে ৩ রানে নেন ২ উইকেট। এরপর আর ম্যাচ খেলার সুযোগ পাননি জুবায়ের। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে ৭ ম্যাচে পেয়েছিলেন ১৩ উইকেট। শেষদিকে নিয়মভাঙায় আবাহনীও তার থেকে মুখ ফিরিয়ে নেয়।

ইংল্যান্ড সিরিজে কোচ, অধিনায়ক, টিম ম্যানেজমেন্টের ভাবনায় নেই জুবায়ের। কোচের মন জয় করে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার লড়াইটা তার একাই করতে হচ্ছে!

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7017
Post Views 442