MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কর্মক্ষেত্রে সমালোচনা এড়িয়ে চলবেন যেভাবে

In লাইফ স্টাইল - Oct 15 at 1:24pm
কর্মক্ষেত্রে সমালোচনা এড়িয়ে চলবেন যেভাবে

জীবনে আলোচনা বা সমালোচনা থাকবেই। তবে কর্মক্ষেত্রে এই সমালোচনা অনেক সময় বেশি হয়ে থাকে। এই সমালোচনা আর আলোচনার ভিড়ে কীভাবে নিজেকে আত্মবিশ্বাসী করে তুলবেন তাই হচ্ছে মূল বিষয়। আপনি যদি এসব কারণে মন খারাপ করে বসে থাকেন তবে আপনার পাশের মানুষটি আপনাকে টপকে উপরে উঠে যাবে বা আপনাকে পিছনে ফেলে দেবে। তাই সমালোচনাকে শক্তিতে রূপান্তরিত করে নিজের আত্মবিশ্বাস বৃদ্ধি করুন।

বই পড়ুন
আপনি যখনি সময় পাবেন তখন পছন্দের লেখকের বই কিংবা যাদের বই পড়লে অনুপ্রেরণা পাওয়া যায় তাদের বই পড়ুন। নিজের জীবনে তাদের বাণীসমূহকে ব্যবহার করার চেষ্টা করুন। যুগে যুগে যারা বিখ্যাত হয়েছেন তারা কীভাবে সমালোচনাকে কাজে লাগিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে তা জানুন। নিজেকে তাদের মতো ভাবুন। দেখবেন নিজের তেতরের সেই হারানো বিশ্বাস খুঁজে পাচ্ছেন।

নিজেকে দোষী ভাববেন না
আপনার ওপর কারণে অকারণে দোষ এসে পড়তে পারে। আবার কিছু ক্ষেত্রে আমাদের কারো কারো মাঝে একটি বিষয় লক্ষ্য করা যায় তা হচ্ছে চুপচাপ দোষ স্বীকার করে নেওয়া। এতে আপনার আত্মবিশ্বাস কমে যায়। আপনি মনের অজান্তেই নিজেকে সব কাজের জন্য দোষী ভাবতে থাকেন। তাই নিজেকে দোষী ভাবা থেকে বিরত থাকতে হবে।

সতর্ক থাকুন
সতর্ক থাকুন সবসময়। বিশেষ করে কর্মক্ষেত্রে। আপনি কোথায় কোন কাজটি করছেন তা লিপি বদ্ধ করে রাখুন। অফিসের কোনো কাজের ভার নিজের ওপর পড়লে তা সুন্দরভাবে নোট করে রাখুন। যাতে আপনার কাছে কেউ কোনো তথ্য চাইলে আপনি তাকে দিতে পারেন। নয়তো আপনাকে নানাভাবে সমালোচনার মুখে পড়তে হতে পারে। তাই নিজেকে প্রমাণ করতে আর নিজের উপর আত্মবিশ্বাস অক্ষুন্ন রাখতে সতর্ক থাকুন।

সমালোচনা না করা
কাজের ক্ষেত্রকে ভালোবাসুন। কে কোথায় কোন কাজে ব্যস্ত আছে, তা নিয়ে উদ্বিগ্ন না থেকে নিজের কাজটি ভালোভাবে করুন। এতে আপনি যেমন সফলতার মুখ দেখবেন তেমনি আপনার সম্পর্কে কেউ সমালোচনা করলে তাকে কাজ দিয়ে উত্তর দিতে পারবেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6760
Post Views 77