MysmsBD.ComLogin Sign Up

গোলাপী বলে প্রথম ট্রিপল সেঞ্চুরি আজহারের

In ক্রিকেট দুনিয়া - Oct 15 at 10:06am
গোলাপী বলে প্রথম ট্রিপল সেঞ্চুরি আজহারের

গোলাপী বলে দিবারাত্রির টেস্ট ম্যাচের প্রথম ট্রিপল সেঞ্চুরির গৌরব অর্জন করেছেন পাকিস্তানি ওপেনার আজহার আলী।

শুক্রবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এ কীর্তি গড়েন ৩১ বছর বয়সী এ ক্রিকেটার।

আজহার চতুর্থ পাকিস্তানি ক্রিকেটার হিসেবে ট্রিপল সেঞ্চুরির মালিক হন। এর আগে হানিফ মোহাম্মদ (৩৩৭), ইনজামাম (৩২৯) এবং ইউনুস খান (৩১৩) এই কীর্তি গড়েছেন।

আগের দিন ক্যারিয়ারের ৫০তম টেস্টে ওপেনিংয়ে নেমে পেলেন একাদশতম সেঞ্চুরি। তাতেই ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন আজহার। রেকর্ডের পাতায় তার স্থান এখন মোহাম্মদ ইউসুফের পাশে। ইউসুফও নিজের প্রথম ৫০ টেস্টে করেছিলেন ১১ সেঞ্চুরি। পাকিস্তানের পক্ষে ক্যারিয়ারের প্রথম ৫০ টেস্টে আজহারের চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু হানিফ মোহাম্মদ ও ইউনুস খানের, দু’জনেরই ১২টি করে।

দ্বিতীয় ইনিংসেই সেই রেকর্ড ছুঁয়ে ফেলতে পারেন আজহার। না পারলেও হয়তো আক্ষেপ থাকবে না। কারণ দুবাই টেস্টের প্রথম ইনিংসে অদ্বিতীয় এক কীর্তি গড়েছেন তিনি। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ সিরিজের প্রথমটি ইতিহাসের দ্বিতীয় ও এশিয়ার মাটিতে প্রথম ডে-নাইট টেস্ট। গত বছর ফ্লাডলাইটে গোলাপি বলে ইতিহাসের প্রথম ডে-নাইট টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। বোলারদের দাপটে ওই ম্যাচে কেউ সেঞ্চুরি করতে পারেননি। ফলে দিবা-রাত্রির টেস্ট ইতিহাসে প্রথম সেঞ্চুরিয়ান আজহার। যে রেকর্ড কেউ ভাঙতে পারবেন না!

আজহারের এ কীর্তির পর তিন উইকেটে ৫৭৯ রানে পাকিস্তান ইনিংস ঘোষণা করে। ইনিংসে আজহার আলী অপরাজিত ৩০২ রান করেন। এছাড়াও অপর প্রান্তে অধিনায়ক মিসবাহ উল হক ২৯ রানে অপরাজিত ছিলেন।

এছাড়া ওপেনার সামি আসলাম ৯০, বাবর আজম ৬৯, আসাদ শফিক ৬৭ রান করেন।

ক্যারিবীয়দের হয়ে দেবেন্দ্র বিশু ২টি উইকেট পান।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7085
Post Views 126