MysmsBD.ComLogin Sign Up

সর্বোচ্চ উইকেট শিকারি কে, তা নিয়ে ধূম্রজাল

In ক্রিকেট দুনিয়া - Oct 14 at 12:04am
সর্বোচ্চ উইকেট শিকারি কে, তা নিয়ে ধূম্রজাল

কেউ বলছে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন মাশরাফি বিন মর্তুজা। তার নামের পাশে লিখে দিচ্ছেন ২১৬টি ওয়ানডে উইকেট। আবার কেউ বলছেন, না সর্বোচ্চ ওয়ানডে উইকেট শিকারি এখন সাকিব আল হাসান এবং মাশরাফি বিন মর্তুজা- দুজনই। প্রমাণ হিসেবে দু’জনেরই নামের পাশে পাওয়া যাচ্ছে ২১৫টি করে উইকেট।

আসলে কে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেটশিকারি? সাকিব না মাশরাফি, না দুজনই। আবার ক্রিকেটের পরিসংখ্যান নিয়ে সবচেয়ে বেশি তথ্য ও সেবাদানাকারী ওয়েবসাইট ক্রিকইনফোর হিসাবে সাকিব-মাশরাফি দুজনই হলেন যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে শেষে এ নিয়ে আসলে দারুণ এক ধূম্রজাল তৈরি হয়েছে। ক্রিকইনফোর হিসাবে যে ২১৫টি ওয়ানডে উইকেট দুজনের নামের পাশেই দেখানো হচ্ছে- সেটাই মূলত সঠিক তথ্য।

বিষয়টা হলো- মূলত বাংলাদেশের হয়ে। দেশের হয়ে উইকেট শিকারের হিসাব করলে সাকিব এবং মাশরাফি দুজনই যৌথভাবে শীর্ষে। আর যদি বলা হয় যে না, বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি কে? তাহলে উত্তরটা এককভাবে মাশরাফির দিকেই যাবে। তখন তার নামের পাশে লেখা হবে ২১৬টি উইকেট।

বিষয়টা আরেকটু পরিষ্কার করা যাক। মূল বিষয় হলো, মাশরাফি ওয়ানডে খেলেছেন মোট ১৬৪টি। এর সঙ্গে বাড়তি আরও দুটি যোগ করতে হবে। এশিয়া একাদশের হয়ে দুটি ম্যাচ খেলেছেন তিনি। ওই দুই ম্যাচে উইকেট নিয়েছেন একটি। আন্তর্জাতিক ম্যাচের হিসেব ধরলে মাশরাফির উইকেট শিকার মোট ২১৬টি। আর শুধু বাংলাদেশের হয়ে হিসেবে ধরলে তার নামের পাশে যোগ হবে ২১৫টি উইকেট।

ইংল্যান্ড সিরিজেই মূলতঃ এগিয়ে গেছেন মাশরাফি। ইংলিশদের বিপক্ষে সিরিজ শুরুর আগে মাশরাফির নামের পাশে ছিল ২০৭টি উইকেট। সাকিবের ছিল ২১২টি। সিরিজে দুর্দান্ত বোলিং করে মাশরাফি নিয়েছেন ৮ উইকেট আর সাকিব নিয়েছেন মাত্র ৩ উইকেট। ফলে দু’জনেরই উইকেট সমান হয়ে যায়।

সুতরাং, দেশের হয়ে মাশরাফি এবং সাকিব দু’জনই ২১৫টি করে উইকেট নিয়ে রয়েছেন সমান অবস্থানে। আর আন্তর্জাতিক ক্রিকেট হিসেব করলেন একটি উইকেট বেশি নিয়ে সবার ওপরেই রয়েছেন মাশরাফি।

তথ্যসূত্রঃ জাগোনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6972
Post Views 724