MysmsBD.ComLogin Sign Up

মা হওয়ার আগে যে বিষয়গুলো জানা দরকার

In লাইফ স্টাইল - Oct 12 at 4:51pm
মা হওয়ার আগে যে বিষয়গুলো জানা দরকার

প্রত্যেক নারীই সন্তান জন্মদানের মধ্য দিয়ে মাতৃত্বের স্বাদ পান। মা হওয়া নারী জীবনের চমৎকার এক অভিজ্ঞতা। প্রাচীন যুগ থেকে আধুনিক যুগের দর্শন বা লেখনী -সব জায়গাতেই মা হওয়াকে অনেক বড় ত্যাগ ও প্রতিজ্ঞা বলা হয়। মা হওয়া কিন্তু খুব সহজ নয়। এর জন্য প্রস্তুতি প্রয়োজন। মা হওয়ার আগে কিছু বিষয় জেনে নেওয়া জরুরি।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট প্রেগন্যান্সি ও প্যারিন্টিং বিভাগে প্রকাশ হয়েছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন। যা বিডিলাইভ পাঠকদের জন্য তুলে ধরা হলো :-

# শিশুদের পায়খানা-প্রস্রাব পরিষ্কারের বিষয়টি নিয়ে নতুন মা বা বাবা অনেক বেশি ঝামেলার মধ্যে পড়েন। অনেকেই বুঝে উঠতে পারেন না, কীভাবে এই কাজ সহজে করা যায়। আর ঠিকমতো পরিষ্কারের অভাবে অনেক সময় শিশুর ঠান্ডা লেগে যেতে পারে। তাই এই কাজ কীভাবে করতে হয়, এটি আগে থেকেই জেনে রাখা জরুরি।

# নতুন শিশু হলেও কিন্তু আপনার দৈনন্দিন কাজগুলো থেমে থাকবে না। তাই শিশু সামলানোর পাশাপাশি দৈনন্দিন কাজগুলো কীভাবে গোছাবেন, সেগুলো ভাবুন। প্রয়োজনে পরিবারের লোকজনের সাহায্য নিন।

# অনেক সময় শিশু জন্মের পর মায়েরা এক ধরনের বিষণ্ণতায় ভোগেন। একে ব্লু বেবি পিরিয়ড বলা হয়। তবে এক সপ্তাহ থেকে ছয় মাসের মধ্যে বিষয়টি কাটিয়ে ওঠা যায়।

# শিশু গর্ভে এলে শরীরে বেশ কিছু পরিবর্তন হয়। ওজন বাড়ে, পেটে স্ট্র্যাচ মার্কস পড়ে, পেট ফুলে যায়। এ বিষয়গুলোর সঙ্গে অভ্যস্ত হওয়ার মানসিকতা তৈরি করতে হবে।

# শিশুকে বুকের দুধ পান করানো খুব সহজ বিষয় নয়। ভালোভাবে শিশুকে বুকের দুধ পান করানোর জন্য কিছু পদ্ধতি শিখতে হয়। এ বিষয়ে আপনার চিকিৎসকের পরামর্শ নিন।

# অভিজ্ঞতা কম থাকার কারণে শিশুর যত্নের বিষয়টি নিয়ে অনেক মা-ই ছোটখাটো ভুল করে থাকেন। তবে এর জন্য নিজেকে সব সময় দোষারোপ করবেন না। শিশু লালন-পালনের বিষয়টি আসলেই অতটা সহজ নয়। তাই ধৈর্য ধরুন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4064
Post Views 362