MysmsBD.ComLogin Sign Up

আইসিসিতে নতুন ইতিহাস, বড় চমকের নাম এখন অশ্বিন

In ক্রিকেট দুনিয়া - Oct 12 at 3:37pm
আইসিসিতে নতুন ইতিহাস, বড় চমকের নাম এখন অশ্বিন

আইসিসি র‌্যাঙ্কিংয়ে যোগ হয়েছে নতুন কিছু। ৯০০ পয়েন্ট ছোঁয়া মানে উৎকর্ষতার উদাহরণ। আইসিসিতে বড় চমকের নাম এখন অশ্বিন। এটি আইসিসিতে তার নতুন ইতিহাসের সৃষ্টিই বটে।

অসাধারণ ধারাবাহিকতার সাম্প্রতিক পারফরম্যান্সে ৯০০ ছুঁয়ে বোলারদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরেছেন ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

টেস্ট বোলারদের শীর্ষস্থান নিয়ে গত কিছু দিন ধরেই চলছে মিউজিক্যাল চেয়ার খেলা। গত জুলাইয়ে শীর্ষে উঠেছিলেন অশ্বিন। এরপর এক নম্বর হয়েছিলেন জেমস অ্যান্ডারসন। তাকে সরিয়েছিলেন পরে ডেল স্টেইন। এবার তিন থেকে আবার শীর্ষে ফিরলেন অশ্বিন।

২০০০ সাল থেকে ৯০০ ছোঁয়ার কৃতিত্ব অশ্বিনের আগে দেখাতে পেরেছেন আর মাত্র পাঁচ জন বোলার- মুত্তিয়া মুরালিধরন, গ্লেন ম্যাকগ্রা, ভার্নন ফিল্যান্ডার, স্টেইন ও শন পোলক।

নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৪০ রানে অশ্বিন নিয়েছেন ১৩ উইকেট। সিরিজের ৩ টেস্টে তার উইকেট ২৭টি! অভিষেকের পর থেকে ভারতের আট সিরিজ জয়ের সাতটিতেই হয়ছেন সিরিজ সেরা।

অশ্বিনকে জায়গা দিতে দুইয়ে নেমেছেন স্টেইন, তিনে অ্যান্ডারসন। অশ্বিনের সতীর্থ রবিন্দ্র জাদেজা ছয় থেকে নেমেছেন সাতে। ছয়ে উঠেছেন পাকিস্তানের ইয়াসির শাহ।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের অবশ্য ক্যারিয়ার সেরা তিন নম্বরে উঠেছেন জাদেজা। তিন নস্বরে তার সঙ্গী ইংল্যান্ডের মইন আলি। শীর্ষে আগের মতোই অশ্বিন। দুইয়ে সাকিব আল হাসান।

অশ্বিনের আরেক সতীর্থও পেয়েছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ের স্বাদ। ইন্দোর টেস্টে ১৮৮ ও অপরাজিত ২৩ রানের ইনিংসে পাঁচ ধাপ এগিয়ে ছয়ে উঠেছেন অজিঙ্কা রাহানে।

ইন্দোর টেস্টে ডাবল সেঞ্চুরি করে চার ধাপ এগিয়ে বিরাট কোহলি এখন ১৬ নম্বরে। সেঞ্চুরি করে এক ধাপ এগিয়ে ১৫ নম্বরে পুজারা।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6704
Post Views 319