MysmsBD.ComLogin Sign Up

মুখোমুখি রাশিয়া-ফ্রান্স, পুতিনের সফর বাতিল

In আন্তর্জাতিক - Oct 12 at 10:33am
মুখোমুখি রাশিয়া-ফ্রান্স, পুতিনের সফর বাতিল

সিরিয়ার আলেপ্পোতে বিমান হামলা ইস্যুতে মুখোমুখি অবস্থান নিয়েছে রাশিয়া ও ফ্রান্স। এর জেরে ফ্রান্স সফর স্থগিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আলেপ্পোতে বোমা হামলার জন্য রাশিয়াকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে দাঁড়াতে হবে- ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের এমন মন্তব্যের পর পুতিন তার সফর স্থগিত করেন।

প্যারিসে একটি অর্থোডক্স গির্জা উদ্বোধনসহ ফরাসি সরকারের সঙ্গে কথা বলার জন্য ১৯ অক্টোবর প্যারিস যাওয়ার কথা ছিল রুশ প্রেসিডেন্টের।

সোমবার ফরাসি এক টিভিতে ওঁলাদ যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে বলেন, আলেপ্পোতে বোমাবর্ষণের জন্য রাশিয়াকে হয়তো যুদ্ধাপরাধে দায়ী হতে হবে।

তিনি এমন মন্তব্যও করেন,প্যারিসে তিনি রুশ প্রেসিডেন্টের সঙ্গে দেখা নাও করতে পারেন।

ফরাসি প্রেসিডেন্টের এমন বক্তব্যের পরদিনই জানা গেছে প্রেসিডেন্ট পুতিন প্যারিস যাচ্ছেন না। ফ্রান্সের প্রেসিডেন্ট অফিস সূত্র পুতিনের সফর স্থগিতের বিষয়টি জানিয়েছে।

রাশিয়া দাবি করে আসছে, তারা আলেপ্পোতে কোনো বেসামরিক লোকজনের ওপর বোমা ফেলছে না, শুধু 'সন্ত্রাসীদের' টার্গেট করা হচ্ছে।

তবে আলেপ্পোর পশ্চিমা সমর্থিত বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলে রুশ এবং সিরীয় বাহিনীর অব্যাহত বোমাবর্ষণের ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা প্রচণ্ড ক্ষুব্ধ।

গত সপ্তাহের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আলেপ্পোতে সিরিয়ার সরকার এবং রাশিয়া যুদ্ধাপরাধ করছে। -যুগান্তর

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4142
Post Views 205