MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

মাত্র ২০ মিনিট সাইকেল চালিয়ে হৃদরোগ থেকে মুক্ত থাকুন

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 10 at 9:37am
মাত্র ২০ মিনিট সাইকেল চালিয়ে হৃদরোগ থেকে মুক্ত থাকুন

সাইকেল চালানো স্বাস্থ্যের জন্য ভালো। তবে এটি যে হৃদরোগের সম্ভাবনা এতখানি কমিয়ে দিতে পারে, তা অনেকেরই ধারণা ছিল না। সম্প্রতি এক গবেষণার ভিত্তিতে বিষয়টি জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

গবেষকরা জানিয়েছেন, দৈনিক মাত্র ২০ মিনিট সাইকেল চালানোতেই আপনার হৃদরোগের সম্ভাবনা কমিয়ে দেবে। এ বিষয়ে গবেষণাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের পারডু ইউনিভার্সিটিতে।

নিয়মিত ২০ মিনিট সাইকেল চালনাতেই হৃদরোগের সম্ভাবনা প্রায় অর্ধেক কমে যাবে বলে জানিয়েছেন গবেষকরা।

একই ধরনের গবেষণা করা হছে কোপেনহেগেন হার্ট স্টাডিতে। এতে প্রায় পাঁচ হাজার অংশগ্রহণকারীর তথ্য সংগ্রহ করা হয়েছে দীর্ঘ ১৪ বছর ধলে। এতে দেখা গেছে নিয়মিত যারা সাইকেল চালান তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার হার অনেক কম ছিল।

বিশ্বের মোট মৃত্যুর প্রায় ৩০ শতাংশের কারণ হৃদরোগ ও হৃদরোগজনিত জটিলতা। এ ক্ষেত্রে গবেষকরা বলছেন, মানুষ যদি নিয়মিত সাইকেল চালনা করে তাহলে এ মৃত্যুর হার অর্ধেকে নামিয়ে আনা সম্ভব।

বহু মানুষই পর্যাপ্ত শারীরিক পরিশ্রম করেন না, যার ফলে শরীরে নানা রোগ বাসা বাঁধে। এ রোগের অন্যতম হৃদরোগ। তবে সাইক্লিং কিংবা অন্যান্য শারীরিক অনুশীলনের মাধ্যমে শরীর সচল রাখলেও অনুরূপ উপকারিতা পাওয়া যাবে।

এ ছাড়া সাইকেল চালনার পাশাপাশি কয়েকটি উপায় অবলম্বন করলে হৃদরোগের হার আরও কমিয়ে আনা সম্ভব। এসবের মধ্যে রয়েছে ধূমপান বাদ দেওয়া, অস্বাস্থ্যকর খাবার না খাওয়া, দেহের ওজন নিয়ন্ত্রণ করা ও মানসিক চাপমুক্ত থাকা।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 144