MysmsBD.ComLogin Sign Up

গুগল প্লে স্টোরে চারশ' অ্যাপে ম্যালওয়্যার

In বিবিধ টেক - Oct 07 at 7:12pm
গুগল প্লে স্টোরে চারশ' অ্যাপে ম্যালওয়্যার

এই ম্যালওয়্যার আক্রমণকারীকে ব্যবহারকারীর নেটওয়ার্কে প্রবেশের সুযোগ করে দেয়।

যদি কোন আক্রান্ত ডিভাইস কোনো প্রতিষ্ঠানের নেটওয়ার্কে সংযুক্ত হয়, তবে আক্রমণকারী এনএটি ডিভাইস বাইপাস করে প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ সার্ভারে আক্রমণ চালাতে পারে বা ওই ডিভাইসকে 'স্প্রিংবোর্ড' হিসেবে ব্যবহার করে স্পর্শকাতর ডেটা সংগ্রহ করতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সফটওয়্যার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো।

এনএটি বা নেটওয়ার্ক অ্যাড্রেস টেকনোলজি রাউটারের মতো একটি ডিভাইসকে ইন্টারনেট আর স্থানীয় বা প্রাইভেট নেটওয়ার্কের মধ্যে একটি এজেন্ট হিসেবে কাজ করতে দেয়।

ট্রেন্ড মাইক্রো'র 'মোবাইল অ্যাপ রেপুটেশন সার্ভিস (মার্স)' চলতি বছর অগাস্ট পর্যন্ত ১.৬৬ কোটি ম্যালওয়্যার শনাক্ত করেছে। জানুয়ারিতে তালিকাভুক্ত শনাক্ত হওয়া ম্যালওয়্যারের তুলনায় নতুন এই সংখ্যা ৪০ শতাংশ বেশি।

গেইম, স্কিন, আর থিম থেকে শুরু করে ফোনের অপটিমাইজেশন বুস্টারের মতো অ্যাপগুলো এই ম্যালওয়্যারে আক্রান্ত বলে জানিয়েছে আইএএনএস। ওই ক্ষতিকর কোড অ্যাপে খুবই কম অংশ জুড়ে থাকে, তাই তা শনাক্ত করা কষ্টসাধ্য।

ট্রেন্ড মাইক্রো'র সূত্রমতে, ৮২ শতাংশ ব্যবসায় প্রতিষ্ঠান কর্মীদের নিজস্ব ব্যক্তিগত ডিভাইস প্রতিষ্ঠান সম্পর্কিত কাজে ব্যবহারের অনুমতি দেয়। এর মাধ্যমে কর্মীদের কার্যদক্ষতা বাড়তে পারে, তবে এর ফলে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর এই ম্যালওয়্যার ঝুঁকি আরও বাড়ছে।

ট্রেন্ড মাইক্রো গুগল প্লে-কে এই হুমকির বিষয়ে জানিয়েছে। ক্ষতিগ্রস্থ অ্যাপগুলোকে সরাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে গুগল প্লে।

Googleplus Pint
Roney Khan
Posts 819
Post Views 135