MysmsBD.ComLogin Sign Up

নেইমারের নৈপুণ্যে ব্রাজিলের বড় জয়

In ফুটবল দুনিয়া - Oct 07 at 9:28am
নেইমারের নৈপুণ্যে ব্রাজিলের বড় জয়

দুর্দান্ত খেলে গোল করলেন, করালেন নেইমার। বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডের নৈপুণ্যে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বলিভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

নাতালের দাস দুনাস স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে ম্যাচের শুরুতেই দলকে এগিয়ে নেওয়ার পর ফিলিপে লুইস আর গাব্রিয়েল জেসুসের গোল বানিয়ে দেন নেইমার। প্রথমার্ধেই করা চারটি গোলের আরেকটি ফিলিপে কৌতিনিয়োর। দ্বিতীয়ার্ধে স্কোরশিটে নাম লেখান রবের্তো ফিরমিনো।।

সপ্তম মিনিটে ম্যাচের প্রথম ভালো সুযোগটি কাজে লাগাতে পারেনি ব্রাজিল। কৌতিনিয়োর বাড়ানো বল থেকে ডি-বক্সে গোলরক্ষকের মাথার উপর দিয়ে নেওয়া জেসুসের শট ক্রসবারের উপর দিয়ে যায়।

গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। একাদশ মিনিটে শুরুটা করেন নেইমারই। ডিফেন্ডার রোনাল্দ রালদেসের পা থেকে বল কেড়ে বাড়ান জেসুসকে। বলটা ফেরত পেয়ে ডি-বক্সে পৌঁছে যাওয়া নেইমারকে ফাঁকা জালে কেবল তা পাঠাতে হয়।

ব্রাজিলের হয়ে ৪৯ গোল হলো নেইমারের। ‘সাদা পেলে’ হিসেবে পরিচিত জিকোকে ছাড়িয়ে এখন এককভাবে ব্রাজিলের চতুর্থ সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন তিনি। সামনে এখন রোমারিও, রোনালদো আর পেলে।

স্বাগতিকদের ব্যবধান দ্বিগুণ হতে সময় লাগে ১৫ মিনিট। দারুণ দক্ষতায় ডিফেন্ডারদের এড়িয়ে ডান দিক থেকে জুলিয়ানো পাস দিয়েছিলেন ডি-বক্সে। প্রথম ছোঁয়াতেই বল জালে পাঠান লিভারপুলের অ্যাটাকিং মিডফিল্ডার কৌতিনিয়ো।

৩৯তম মিনিটে লুইসের গোলটিতে বড় অবদান নেইমারের। মাঝমাঠ থেকে বল নিয়ে প্রতিপক্ষের বাধায় পড়ে যাওয়ার আগেই নিখুঁতভাবে তিনি বল বাড়িয়েছিলেন ডি-বক্সে। সামনে থাকা গোলরক্ষককে ফাঁকি দিতে সমস্যা হয়নি আতলেতিকো মাদ্রিদের ডিফেন্ডার লুইসের।

প্রথমার্ধের শেষ দিকে আবারও নেইমার জাদু্। তার নিখুঁতভাবে বাড়ানো বল এবার গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে পাঠাতে কোনো ভুল করেননি ১৯ বছর বয়সী জেসুস।

আগামী জানুয়ারিতে ম্যানচেস্টার সিটিতে যোগ দিতে যাওয়া জেসুস জাতীয় দলের হয়ে তিন ম্যাচে পেলেন ৩ গোল।

দ্বিতীয়ার্ধে দাপটের সঙ্গে খেললেও গোল পায়নি স্বাগতিকরা। ৫৪তম মিনিটে ডি-বক্সে ঠিক বাইরে থেকে নেওয়া নেইমারের জোরালো শট ঠেকান গোলরক্ষক লামপে।

পাঁচ মিনিট পর নেইমারের দুর্দান্ত ক্রসে জেসুসের হেড কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

এরপর বেশিক্ষণ মাঠে থাকতে পারেননি নেইমার। প্রতিপক্ষের এক খেলোয়াড়ের কনুইয়ের আঘাতে ডান চোখের পাশে কেটে গিয়ে পুরো মুখ রক্তে ভেসে যায় তার। ৬৯তম মিনিটে দলের সবচেয়ে দামি এই খেলোয়াড়কে তুলে নিয়ে উইলিয়ানকে নামান কোচ তিতে।

নেইমার উঠে গেলেও অবশ্য গোল পেতে সমস্যা হয়নি তিতের অধীনে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো ব্রাজিলের। ৭৫তম মিনিটে কৌতিনিয়োর কর্নারে কাছ থেকে হেডে বল জালে পাঠান জেসুসের বদলি হিসেবে একটু আগেই মাঠে নামা লিভারপুলের ফিরমিনো।

দুর্দান্ত এই জয়ের পর দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল।

আগের ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারানো উরুগুয়ে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

নবম রাউন্ডের প্রথম ম্যাচে একুয়েডর ৩-০ গোলে হারিয়েছে চিলিকে। কলম্বিয়া একমাত্র গোলে হারিয়েছে প্যারাগুয়েকে।

দক্ষিণ আমেরিকা থেকে চারটি দল সরাসরি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলবে। পঞ্চম দলটির বিশ্বকাপে সুযোগ পেতে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে প্লে-অফ খেলতে হবে।-বিডিনিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3817
Post Views 479