MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

যে কারণে জন্মদিনে কেক কাটেন না মাশরাফি

In খেলাধুলার বিবিধ - Oct 05 at 5:09pm
যে কারণে জন্মদিনে কেক কাটেন না মাশরাফি

আজ ৩৩ বছর পার করলেন বাংলাদেশ ক্রিকেটের আইকন মাশরাফি বিন মর্তুজা। একইদিনে জন্ম মাশরাফিপুত্র সাহেল মর্তুজা। বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক কোটি কোটি মানুষের অনুপ্রেরণার নিরন্তর উৎস। ক্রিকেটারের বাইরে মাশরাফি এক অন্য মানুষ। তার জীবনবোধ, মূল্যবোধ, পরিবার-সমাজ ও চারপাশ নিয়ে জন্মদিনে কথা বললেন মাশরাফি।

৩৩ বছর কেটেই গেল, কথা রাখেনি কজন- এমন প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, সুনীলের এই কবিতা আমি জীবনে অসংখ্যবার শুনেছি। তবে পড়িনি। হয়ত পড়িনি বলেই সবাই কথা রেখেছে।

বয়স বাড়ছে না কমছে জানতে চাইলে মাশরাফি জানান, সিরিয়াস হয়ে বলতে গেলে, দুটিই তো হচ্ছে। মৃত্যুর কথা ভাবলে বয়স কমছে। আমরা সবাই প্রতিদিন মৃত্যুর দিকে এগোচ্ছি। আর ম্যাচিউরিটির কথা বললে বয়স বাড়ছে।

আসলে বিভিন্ন জায়গায় আমার বয়স একেক রকম। খেলার মাঠে এক রকম, পরিবারে এক রকম, বন্ধুদের সঙ্গে এক রকম, সব জায়গায় অ্যাডজাস্ট করার চেষ্টা করি। বাসায় যেমন হওয়া উচিত, আমি সে রকমই। মাঠে সিনিয়র-জুনিয়র আলাদা করি না, সবার সঙ্গে এক রকম। আবার অধিনায়কের দায়িত্বটুকু তো পালন করতেই হয়। বন্ধুদের কাছে আমি বাঁধনহারা। ওখানে ৩-৪ ব্যাচ ছোট বা বড়, আমরা সবাই এক।

কখনোই হইচই করে জন্মদিন পালন করেন না মাশরাফি। কেকও কাটেন না তিনি। এ প্রসঙ্গে ম্যাশ বলেন, নানা বাড়িতে বড় হয়েছি। আমার প্রথম জন্মদিন কিন্তু ধুমধাম করেই পালন করেছিলেন আমার মা। নানা শুধু দেখেছেন। অনুষ্ঠান সব শেষ হওয়ার পর নানা ডেকে মাকে বললেন, ‘ধরো তোমার ছেলে যদি ৭০ বছর বাঁচে, তাহলে ওর বয়স কমছে না বাড়ছে?’। মা মাথা নীচু করে বললেন, ‘কমছে।’ নানা তখন বললেন, ‘তাহলে এভাবে উৎসব না করে গরীব-দু:খীদের খাওয়াতে পারো, নফল নামাজ পড়তে পারো।”

আম্মা হয়ত তারপর সেটাই আঁকড়ে আছেন। আমার বোধ হওয়ার পর দেখিনি আমার পরিবারে কারও জন্মদিন উৎসব করে পালন করা হয়েছে। উইশ করা বা এ ধরনের কিছু তো হয়ই। তবে পালন করা হয় না। আমিও ছেলেমেয়েদের জন্মদিনে কেক কাটি না বা পালন করি না। হয়ত ঘুরতে যাই ওদের নিয়ে বা একসঙ্গে সময় কাটাই।

তার মানে এই নয় যে যারা পালন করে, তারা ঠিক করে না। সবার নিজস্ব ব্যাপার। আমার মায়ের ভাবনাকে সম্মান করে আমি, আমাদের পরিবারে পালন করি না। এই তো। -বিডিলাইভ২৪

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3837
Post Views 767