MysmsBD.ComLogin Sign Up

যে বিষয়গুলো ত্বকের সৌন্দর্য নষ্ট করে

In রূপচর্চা/বিউটি-টিপস - Oct 05 at 2:37pm
যে বিষয়গুলো ত্বকের সৌন্দর্য নষ্ট করে

আমরা প্রতিদিন কতশত কাজ করে থাকি। কিন্তু এর মাঝে কোন কাজটি কিভাবে আমাদের ত্বকের ক্ষতি করে তা কি আমরা জানি? বাইরের ধুলোবালি ছাড়াও আমাদের করা দৈনন্দিন কিছু কাজ আমাদের ত্বকে থাকা টিস্যুগুলোকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে এবং মাঝেমাঝে নানা জীবাণু ত্বকে জমা হয়ে যায়। যা থেকে পরে বড় কোনো রোগ এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই আপনার ত্বককে সুরক্ষিত রাখুন যাতে তা ক্ষতির সম্মুখীন না হয়।

ঘুম
পর্যাপ্ত ঘুম না হলে আপনার ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আর আপনি যদি এসি রুমে ঘুমিয়ে থাকেন তবে তার ফলাফল আরো খারাপ হতে পারে। এটি আপনার ত্বক থেকে পানি শুষে নিতে পারে। তাই ঘুমোতে যাবার আগে মশ্চেরাইজার ক্রিম লাগিয়ে ঘুমাতে যান। তাছাড়া পর্যাপ্ত ঘুম না হলে আপনার মুখে ব্রণ, এলার্জিসহ নানা রোগ সৃষ্টি হতে পারে। তাই ঘুমাতে যাবার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন।

মেকআপ
আপনাকে তাৎক্ষনিক সুন্দর দেখালেও মেকআপ আপনার ত্বকের সৌন্দর্য নষ্ট করে দিতে পারে। এতে থাকে উচ্চমাত্রার ক্যামিকেল যা আপনার ত্বকের টিস্যুগুলোকে নানা ভাবে ক্ষতিগ্রস্ত করে। মাঝে মাঝে এরা আপনার লোমকূপের মধ্য দিয়ে ত্বকের নিচে জমে পরে মারাত্মক সব চর্মরোগের সৃষ্টি করতে পারে। তাই যতটা সম্ভব মেকআপ থেকে নিজেকে দূরে রাখুন।

নখ
নখের যত্ন আপনার ত্বকের যত্নে অনেক সাহায্য করবে। নখের কারণে অনেক জীবাণু আপনার দেহে প্রবেশ করে যা ত্বকের ক্ষতি করে। তাছাড়া নখ বড় রাখলে তাতে পানি কিংবা ময়লা জমতে পারে যাতে বাসা বাঁধতে পারে নানা জীবাণু। আর তা পরবর্তীতে আপনার সারা শরীরে নানা রোগের সৃষ্টি করে ত্বকের ক্ষতি করতে পারে।

ফোন
আমদের দৈনন্দিন কাজের একটি অংশ হচ্ছে ফোনে কথা বলা। দীর্ঘ সময় ফোনে কথা বললে তা আপনার ত্বককে উষ্ণ করে দেয়। এছাড়া ফোন এখানে ওখানে রাখার কারণে নানাভাবে ময়লা হয়ে থাকে। আর এই ফোন পরিষ্কার করে না ব্যবহার করলে এই ময়লাগুলোর মাধ্যমে ত্বকের ভেতর দিয়ে নানা জীবাণু দেহে প্রবেশ করে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7077
Post Views 474