MysmsBD.ComLogin Sign Up

সাত উপায়ে প্রতিরোধ করুন ফুসফুসের ক্যানসার

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 05 at 10:36am
সাত উপায়ে প্রতিরোধ করুন ফুসফুসের ক্যানসার

বলা হয়, প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রেও বিষয়টি সত্য। কিছু বিষয় রয়েছে, যেগুলো ফুসফুসের ক্যানসার প্রতিরোধে কাজ করে।

১. ধূমপান ত্যাগ করা
ফুসফুসের ক্যানসারের অন্যতম কারণ হলো ধূমপান। ৯০ ভাগ ফুসফুসের ক্যানসারের জন্য দায়ী এই বিষয়। তাই ফসুফুসের ক্যানসার প্রতিরোধে এটি ত্যাগ করতে হবে।

২. পরোক্ষ ধূমপান
গবেষণায় বলা হয়, পরোক্ষ ধূমপান বা সেকেন্ড হ্যান্ড ধূমপান একটি বড় কারণ ফুসফুসের ক্যানসারের। এর মানে ধূমপান না করেও ধূমপায়ীদের আশপাশে থাকলে ক্ষতিগ্রস্ত হতে পারেন আপনি। তাই ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করতে নিজে ধূমপান না করলেও অন্য কেউ ধূমপান করার সময় তাকে এড়িয়ে চলুন।

৩. রাসায়নিক
ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করতে চাইলে নিশ্চিত হোন ঘরে বিষাক্ত রাসায়নিক র‍্যাডন রয়েছে কি না। পুরোনো পাইপ, গ্যাসের লাইনে এই বিষাক্ত রাসায়নিক থাকতে পারে।

৪. কাজের পরিবেশ নিরাপদ রাখুন
রাসায়নিক কারখানা বা নিউক্লিয়ার প্ল্যান্টে কাজ করলে নিরাপদ থাকার পদ্ধতি মেনে চলুন। এসব রাসায়নিক কারখানায় কাজ করাও কিন্তু বিপদ ডেকে আনতে পারে।

৫. ভিটামিন ই
গবেষণায় বলা হয়, যেসব খাবারের ভিটামিন ই আছে, এগুলো ফুসফুস ক্যানসার প্রতিরোধ করতে পারে। নারকেল, মাছ, অ্যাভোক্যাডো, বাদাম ইত্যাদি খান।

৬. গ্রিন টি
গ্রিন টি স্বাস্থ্যের জন্য উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুসের কোষকে শক্তিশালী করে ও ক্যানসার প্রতিরোধ করে।

৭. মদ্যপান
অতিরিক্ত মদ্যপান ফুসফুসের ক্যানসার তৈরি করতে পারে। তাই মদ্যপান থেকে বিরত থাকুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 156