MysmsBD.ComLogin Sign Up

মুগডালের বাদামি খিচুড়ি

In রেসিপি টিপস - Oct 02 at 5:52pm
মুগডালের বাদামি খিচুড়ি

খিচুড়ি খেতে ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর। বাঙালির খাদ্যতালিকায় খিচুড়ির স্থান উল্লেখযোগ্য। একটু বৃষ্টি হলে তো কথাই নেই, খিচুড়ি খেতে মনটা কেমন আকুপাকু করে ওঠে। আজ থাকলো মুগডালের বাদামি খিচুড়ি তৈরির রেসিপি। রেসিপি দিয়েছেন কাকলী সাহা-

উপকরণ : পোলাওয়ের চাল- ৫০০ গ্রাম, হালকা ভাজা মুগডাল-২০০ গ্রাম, আদা বাটা-১ চা চামচ, হলুদ গুড়ো-১ চামচ, মরিচ গুড়ো -১ চামচ, জিরা বাটা-১ চামচ, কিসমিস-১২/১৪ টি, দারুচিনি এলাচ- ২/৩টি, শুকনো মরিচ- ২/৩টি, আস্ত জিরা-সামান্য, লবণ-স্বাদ মতো, চিনি-সামান্য, কাঁচা মরিচ-৭/৮ টা, ঘি-২ টে. চামচ।

প্রণালি : চাল ভালো করে ধুয়ে, পানি ঝরিয়ে রাখতে হবে। এবার হাড়িতে তেল গরম করে তাতে শুকনো মরিচ, আস্ত জিরা ও তেজপাতা ফোড়ন দিয়ে চালগুলো হালকা ভেজে নিতে হবে। এবার ভাজা ডালগুলো দিয়ে গরম পানি দিয়ে তাতে লবণ, হলুদ গুড়ো, মরিচ, জিরাগুড়ো দিয়ে ভালো করে নেড়ে মধ্যম আঁচে ঢেকে রাখতে হবে। খিচুড়ি ঝরঝরে করার জন্য চাল ও ডালের দ্বিগুণ পানি দিতে হবে। এখন পানি কমে এলে এলাচ, দারুচিনি, কাঁচা মরিচ, চিনি, কিসমিস ও ঘি দিয়ে নেড়ে দমে ৪/৫ মিনিট রাখতে হবে। এবার ঘি ছাড়িয়ে নামিয়ে পরিবেশন করতে হবে মজাদার মুগডালের খিচুড়ি।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3787
Post Views 129