MysmsBD.ComLogin Sign Up

কালো দাগযুক্ত কলা খাওয়ার উপকারিতা

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Oct 02 at 2:00pm
কালো দাগযুক্ত কলা খাওয়ার উপকারিতা

সারা বছর পাওয়া যায় এমন একটি ফল কলা। কাঁচা কলা, পাকা কলা সব ধরনের কলাই আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। ক্ষুধা দূর করতে কলার জুড়ি নেই। তবে কলার খোসায় কালো কালো দাগ অনেকেরই কলা খাওয়ার রুচি নষ্ট করে দেয়। ফলে আমরা প্রায় সবাই দাগবিহীন কলা খেতে চাই। কিন্তু সম্প্রতি জাপানের একদল বিজ্ঞানী এটা আবিষ্কার করেছে যে দাগ যুক্ত কলা সাধারণ কলা থেকে বেশি গুণসমৃদ্ধ।

ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরক্ষা
কলায় রয়েছে এমনি প্রচুর আয়রন সহ আরো অনেক ভিটামিন, মিনারেল। এসব ছাড়াও কলা এক মহা ঔষধ ক্যান্সারের। সম্প্রতি এক গবেষণায় পাওয়া গেছে দাগ যুক্ত কলা টিউমার, ক্যান্সারের জীবাণু নষ্ট করে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মাথাব্যথা কমানো
কলা প্রাকৃতিক এসিড যা বদহজম সারাতে সাহায্য করে। এছাড়া কলা মাথা ব্যথা ঝটপট দূর করে। আপনার মাথাব্যথার সময় একটি দাগযুক্ত কলা খেয়ে দেখুন কত দ্রুত মাথাব্যথা সেরে যায়।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা
আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে রক্তে পটাশিয়ামের মাত্রা ঠিক রাখতে হবে। যা আপনার শরীরে যোগান দিতে পারে একটি দাগযুক্ত কলা। এটি যেমন প্রচুর পটাশিয়ামের উৎস তেমনি সোডিয়াম কমাতেও সাহায্য করে।

দুশ্চিন্তা কমাতে
দাগ যুক্ত কলাতে আছে ট্রিপটোফেন এবং এমিও এসিড। যা আপনার দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। এছাড়া দাগযুক্ত কলা আপনাকে প্রশান্তি এনে দেয়। এবং ভালো ঘুম হতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
প্রতিদিন একটি করে দাগযুক্ত কলা খেলে আপনার শরীরে পর্যাপ্ত পানির উৎস তৈরি হবে। এবং আপনার কোষ্ঠকাঠিন্য দূর হবে।

তাৎক্ষনিক শক্তি
দাগযুক্ত কলাতে আছে উচ্চামাত্রার ক্যালরি। যা শক্তির এক অন্যতম উৎস। তাই আপনি যখন কাজের খুব চাপে থাকবেন কিংবা খুব দৌড়ঝাপের মাঝে থাকবেন তখন দ্রুত একটি কলা খেয়ে নিন, সম্ভব হলে তা যেন দাগযুক্ত হয় সেদিকে খেয়াল রাখুন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7066
Post Views 285