MysmsBD.ComLogin Sign Up

বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জ মানছেন বাটলার

In ক্রিকেট দুনিয়া - Sep 30 at 8:08pm
বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জ মানছেন বাটলার

বাংলাদেশের বিপক্ষে নিজেদের শেষ চার ওয়ানডের তিনটিতেই হেরেছে ইংল্যান্ড। শেষ দুটিই আবার বিশ্বকাপের মঞ্চে। সবশেষ বিশ্বকাপে হারের ক্ষত তো এখনো পুরোপুরি শুকায়নি। বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজ তাই তাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হবে বলেই মনে করছেন ইংল্যান্ডের ভারপ্রাপ্ত ওয়ানডে অধিনায়ক জস বাটলার।

তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে শুক্রবার রাতে ঢাকায় পৌঁছাবে ইংল্যান্ড দল। নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ সফরে আসতে অস্বীকৃতি জানিয়েছেন ইংল্যান্ডের নিয়মিত ওয়ানডে অধিনায়ক এউইন মরগান। তার পরিবর্তে ওয়ানডেতে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন বাটলার।

২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে বিদায় করে দিয়েই প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। এরপর ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে ওয়ানডে সিরিজে হারিয়ে দেয় মাশরাফি বিন মুর্তজার দল। বাংলাদেশের সেই সাফল্যের কথা ভালোই জানা ইংল্যান্ডের। বাংলাদেশের কন্ডিশনে খেলা তাই বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বাটলার।

বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে বাটলার বলেছেন, ‘অ্যাডিলেডে সেই দিনটি ছিল ভীষণ কঠিন, খুবই হতাশাজনক। তবে আমরা তলানিতে চলে গেলেও ফিরে এসেছি, ঘুরে দাঁড়িয়েছি। এটা দারুণ একটি সফর হবে। সম্প্রতি দেশের মাটিতে ওরা (বাংলাদেশ) দারুণ সাফল্য পেয়েছে। ওদের কন্ডিশনে দল হিসেবে খেলা আমাদের জন্য হবে কঠিন চ্যালেঞ্জ।’

২০১৫ বিশ্বকাপের আগে মরগানের ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছিলেন বাটলার। এখনো ওয়ানডেতে দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়নি তার। অবশ্য গত নভেম্বরে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছিলেন উইকেটকিপার এই ব্যাটসম্যান। আক্রমণাত্মক ব্যাটসম্যান হলেও বাটলারকে মাঠে অনেকটা শান্ত আর ধীরস্থির থাকতেই দেখা যায়।

অধিনায়ক হিসেবেও নিজের মতোই থাকার চেষ্টা করবেন বলে জানালেন ২৬ বছর বয়সি ব্যাটসম্যান, ‘আমি চেষ্টা করব অকৃত্রিম থাকতে, চেষ্টা করব নিজের মতো থাকতে। অধিনায়ক হিসেবে আমি যেমন নই, তেমনটা হওয়ার চেষ্টাও করব না। আমি খেলাটাকে এউইন মরগানের মতো করে দেখি। চেষ্টা করব আগ্রাসী হতে। গত ১৮ মাস আমরা যেভাবে সাফল্য পেয়ে আসছি, ছেলেদের বলব ঠিক সেভাবেই খেলতে। অবশ্যই কিছু ব্যাপারে কন্ডিশনের ভূমিকা তো থাকবেই। এই দলটা তরুণ, তবে ক্রিকেট এবং খেলাটা নিয়ে সচেতনায় দলটা অভিজ্ঞ, বাংলাদেশে সেটিই আমাদের প্রয়োজন।’

তথ্যসূত্রঃ ক্রিকইনফো

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6955
Post Views 292