MysmsBD.ComLogin Sign Up

র‌্যাঙ্কিং নিয়ে ভাবনা নেই মাশরাফির

In ক্রিকেট দুনিয়া - Sep 30 at 7:56pm
র‌্যাঙ্কিং নিয়ে ভাবনা নেই মাশরাফির

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বাংলাদেশকে এক প্রকার সুখবর দিয়েছিল।

আইসিসি জানিয়েছিল, আফগানিস্তানকে ৩-০ ব্যবধানে এবং ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারালে র‌্যাঙ্কিংয়ে সাত থেকে ছয়ে উঠে যাবে বাংলাদেশ ক্রিকেট দল।

কিন্তু আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ শেষে এ পরিসংখ্যান আপাতত বাদ দিয়েছে বাংলাদেশ। কারণ আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে বর্তমান অবস্থান ১-১।

শনিবার শেষ ম্যাচে মাঠে নামবে দুই দল। প্রথম ম্যাচটি জেতায় যেমন লাভ হয়নি। তেমনি দ্বিতীয় ম্যাচ হারায় বড় ক্ষতি হয়েছে টাইগারদের। দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে বাংলাদেশের নামের পাশে ছিল ৯৮ রেটিং পয়েন্ট। কিন্তু ২ উইকেটে আফগানিস্তানের কাছে হারার পর সেটা কমে দাঁড়িয়েছে ৯৫-এ। এক হারেই কাটা গেছে ৩ রেটিং পয়েন্ট!

শেষ ম্যাচটি জিতলেও বাংলাদেশের লাভের লাভ কিছুই হবে না। বাড়বে না রেটিং পয়েন্ট। কিন্তু হারলে আরো ৪ রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। অর্থাৎ ৯৫ থেকে ৯১ হয়ে যাবে বাংলাদেশের রেটিং পয়েন্ট। শুধু কি রেটিং পয়েন্ট? না, র‌্যাঙ্কিংয়েও অবনমন হবে। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে টপকে উঠে আসবে সপ্তম স্থানে। বাংলাদেশ নেমে যাবে আটে।

র‌্যাঙ্কিং নিয়ে বরাবরের মতো এবারও বাড়তি কোনো ভাবনা নেই মাশরাফি বিন মুর্তজার। বাংলাদেশ তার হাত ধরেই সাতে এসেছে। তখনো তিনি এ নিয়ে বাড়তি উচ্ছ্বাস করেননি। এবার নেমেও গেলেও তার কোনো ভাবনা নেই! তার একটাই ভাবনা ‘ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলা’। এটা খেলতে পারলেই স্বস্তি, শান্তি পান মাশরাফি।

শুক্রবারও তার সামনে র‌্যাঙ্কিং নিয়ে প্রশ্ন উঠেছিল। টাইগার দলপতির সোজাসাপটা উত্তর, ‘দেড় বছর আগে এ সব র‌্যাঙ্কিং নিয়ে আমাদের প্রশ্নই আসত না। কয়েকদিন ধরে আমরা সাতে আসছি বলে এই প্রশ্নগুলো আসছে। র‌্যাঙ্কিংয়ে যত তাড়াতাড়ি সাতে উঠিছে আমরা, যদি খারাপ খেলি তত তাড়াতাড়ি নেমে যাব।’

মাশরাফি আরো বলেন, ‘আমাদের পরিকল্পনা আমরা সবার সঙ্গে জিততে চাই, সেটা আফগানিস্তান, অস্ট্রেলিয়া যারাই থাকুক না কেন। এই জিনিসটা যদি আমরা ঠিক রাখতে পারি, জিততে পারলে র‌্যাঙ্কিং এগিয়ে যাবেই। অন্যথায় অতদূরের কথা ভাবতে গেলে সবকাজ কঠিন হয়ে যাবে। নেতিবাচক জিনিস আমি ভাবছিও না।’

গত বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিং সাতে থাকায় আগামী বছর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। এটা বাংলাদেশের জন্য অনন্য এক অর্জন। এবার র‌্যাঙ্কিংয়ে অবনমন হলে ‘বড়’ বিপদেও পড়তে হবে বাংলাদেশকে! ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশকে অষ্টম স্থানের মধ্যে থাকতে হবে। সেরা আটে না থাকলে বাছাইপর্বের গন্ডি পেরুতে হবে লাল-সবুজ জার্সিধারীদের।

তথ্যসূত্রঃ অনলাইন

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6973
Post Views 336