MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

পরের ম্যাচে হারলেই বড় ক্ষতি বাংলাদেশের

In ক্রিকেট দুনিয়া - Sep 29 at 10:38pm
পরের ম্যাচে হারলেই বড় ক্ষতি বাংলাদেশের

পঁচা শামুকে পা কাটার মতো অস্বস্তিকর অবস্থার মধ্যে পড়ে গেল বাংলাদেশ। আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের বিপক্ষের সিরিজটি লাভের চেয়ে লোকসানই বেশি হল।

প্রথম ম্যাচটি জেতায় যেমন লাভ হয়নি। তেমনি দ্বিতীয় ম্যাচ হারায় বড় ক্ষতি হয়েছে টাইগারদের। দ্বিতীয় ম্যাচে মাঠে নামার আগে বাংলাদেশের নামের পাশে ছিল ৯৮ রেটিং পয়েন্ট। কিন্তু ২ উইকেটে আফগানিস্তানের কাছে হারার পর সেটা কমে দাঁড়িয়েছে ৯৫ এ! এক হারেই কাটা গেল ৩ রেটিং পয়েন্ট!

পরের ম্যাচটি শনিবার জিতলেও বাংলাদেশের লাভের লাভ কিছুই হবে না। বাড়বে না রেটিং পয়েন্ট। কিন্তু আফগানিস্তান যে হুঙ্কার দিয়েছে তাতে শেষ ম্যাচটি যদি তারা সত্যি সত্যিই জিতে যায়, তাহলে বিরাট ক্ষতি হয়ে যাবে বাংলাদেশের।

তৃতীয় ম্যাচটি বাংলাদেশ জিতলে রেটিং পয়েন্ট ৯৫-ই থাকবে। কিন্তু হেরে গেলে হয়ে যাবে ৯১। তাতে বাংলাদেশ নেমে যাবে অষ্টম স্থানে! আর ৯৪ পয়েন্ট নিয়ে এখন অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশকে টপকে উঠে আসবে সপ্তম স্থানে।

তাতে শুধু র‌্যাঙ্কিংয়েই অবনমন হবে না বাংলাদেশের। পাশাপাশি ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতাও হারাতে পারে হাথুরুসিংহের শিষ্যরা। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে হলে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশকে অষ্টম স্থানের মধ্যে থাকতে হবে। সেটা যদি সম্ভব না হয় তাহলে বাছাইপর্ব খেলেই ২০১৯ বিশ্বকাপের মূলপর্বে স্থান করে নিতে হবে বাংলাদেশকে।

আফগানিস্তানের কাছে শেষ ম্যাচটি হেরে বাংলাদেশ যদি আটে নেমে যায়, তাহলে সেখান থেকে উঠে আসতে বেশ কাঠখড় পোড়াতে হবে। আফগানদের বিপক্ষেই যদি টাইগারদের এই হাল হয়, তাহলে পাকিস্তানকে ঘরের মাঠে উড়িয়ে দেওয়া ইংল্যান্ডের বিপক্ষে কী হবে?

তবে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে পারলে বেশ খানিকটা লাভ হবে বাংলাদেশের।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6778
Post Views 966