MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

ম্যাচ হেরে র‍্যাংকিংয়ের হিসাব পাল্টে গেল টাইগারদের

In ক্রিকেট দুনিয়া - Sep 29 at 5:13pm
ম্যাচ হেরে র‍্যাংকিংয়ের হিসাব পাল্টে গেল টাইগারদের

ইংল্যান্ড সিরিজের আগে টাইগারদের সঙ্গে আফগানিস্তান সিরিজ পূর্ব প্রস্তুতি হিসেবে ধরে নিয়েছিলো অনেকে। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে জয় ছিনিয়ে আনাই যেন কষ্টকর হয়ে পড়ছে। প্রথম ম্যাচে হারার অনেক কাছে থেকেও অসাধারণ বোলিং নৈপুণ্যে জিতেছিলো টাইগাররা। কিন্তু দ্বিতীয় ম্যাচে সেটি আর হয় নি। দ্বিতীয় বারের মতো বাংলাদেশকে একদিনের ক্রিকেটে হারিয়েছে আফগানিস্তান।

বর্তমানে আইসিসি ক্রিকেট র‍্যাঙ্কিংয়ে সাত নাম্বারে আছে বাংলাদেশ। কিন্তু এই হারের সঙ্গে র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে টিম বাংলাদেশ। সিরিজ শুরুর আগে টাইগারদের রেটিং পয়েন্ট ছিলো ৯৮। প্রথম ম্যাচ জয়ের পরেও তা ৯৮ তে ছিলো। তবে র‍্যাংকিংয়ে ১০ নাম্বারে থাকা আফগানিস্তানের সাথে দ্বিতীয় ম্যাচে হারের ফলে তিন রেটিং পয়েন্ট হারিয়েছে টাইগাররা।

গতদিনের হারের পর বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৯৫ এ দাঁড়িয়েছে। তবে সামনের ম্যাচে ফলাফল নেতিবাচক হলে আরো বিপদ হবে। আফগানিস্তানের সাথে শেষ তৃতীয় ম্যাচ হারলে সিরিজ হারবে বাংলাদেশ! যার ফলে আরো চার রেটিং পয়েন্ট কমে হয়ে যাবে ৯১।

শুধু তাই নয়, র‍্যাংকিংয়েরও অবনমন হবে বাংলাদেশের। বর্তমান আট নাম্বারে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট বাংলাদেশের থেকে ১ কম ৯৪। তাই, সিরিজ হারলে বাংলাদেশ চলে যাবে আট নাম্বারে। অন্যদিকে শেষ ম্যাচ জিতে সিরিজ জিতলেও বাংলাদেশের রেটিং পয়েন্ট বাড়বে না, ৯৫-ই তে থাকবে।

এদিকে ২০১৯ বিশ্বকাপের জন্য র‍্যাংকিংয়ে উপরে থাকা এখন অনেক গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপে সরাসরি খেলতে টাইগারদের ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ে এক থেকে আটের ভিতরে থাকবে হবে। এর নিচে থাকলে কোয়ালিফায়িং রাউন্ড খেলতে হবে। সেখানের সমীকরণে এগিয়ে থাকলেই মিলবে বিশ্বকাপের টিকেট

তাই, আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি ও আসন্ন সব সিরিজ টাইগারদের কাছে জয়ের কোনো বিকল্প নাই। কারণ জয় ছাড়াও র‍্যাংকিং নিয়েও ভাবতে হবে তাদের।

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। -বিডিলাইভ২৪

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3916
Post Views 754