MysmsBD.ComLogin Sign Up

সবার আগে স্মার্ট কার্ড পাবে কুড়িগ্রাম জেলা!

In দেশের খবর - Sep 29 at 12:57pm
সবার আগে স্মার্ট কার্ড পাবে কুড়িগ্রাম জেলা!

আর মাত্র তিনদিন পর শরু হচ্ছে স্মার্টকার্ড বিতরণ। ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর ৩ অক্টোবর থেকে রাজধানীর উত্তরা ও রমনা এলাকায় স্মার্টকার্ড বিতরণ করা হবে। ঐ একই দিনে ঢাকার বাইরে একমাত্র জেলা হিসেবে কুড়িগ্রাম জেলায় স্মার্ট কার্ড বিতরণ করবেন প্রধান নির্বচন কমিশানার কাজী রকিবদ্দীন আহমদ।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ৩ অক্টোবর থেকে ঢাকার সাথে কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় ভোটারদের স্মার্ট কার্ড দেওয়া হবে। এক্ষেত্রে এখানকার তিনটি ইউনিয়নের বিলুপ্ত ছিটমহল বাসীও স্মার্ট কার্ড পাবে। ঢাকা ও কুড়িগ্রামের পর পর্যায়ক্রমে সারাদেশে বিতরণ করা হবে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে এ কার্যক্রম শেষ করার লক্ষ্য রয়েছে ইসির।

ঢাকার উত্তরার ১ নম্বর ওয়ার্ডে এবং রমনার ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডে ৩ অক্টোবর থেকে তিন সপ্তাহব্যাপী এই এলাকার ভোটারদের কাছ থেকে এখনকার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি নেওয়ার পর ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছাপ নিয়ে স্মার্টকার্ড দেওয়া হবে।

ওই চার ওয়ার্ডে অভিজ্ঞতা নিয়ে ঢাকায় পুরোদমে স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে।পরীক্ষামূলকভাবে উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৬৩ হাজারেরও বেশি ভোটারের কাছে স্মার্ডকার্ড বিতরণ শুরু হবে।

৩ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত উত্তরা হাই স্কুল ও কলেজে বিতরণকাজ চলবে।আর রমনা ১৯ নম্বর ওয়ার্ডের ভোটাররা সিদ্ধেশ্বরী গার্লস হাই স্কুল ও কলেজ, ২০নং ওয়ার্ডে সেগুন বাগিচা হাইস্কুল ও ২১ নম্বর ওয়ার্ডে উদয়ন স্কুলে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

প্রসঙ্গত, স্মার্টকার্ড দিয়ে যে সকল সুবিধা পাওয়া যাবে সেগুলো হল:- আয়কর দাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) প্রাপ্তি, ড্রাইভিং লাইসেন্স নম্বর প্রাপ্তি ও নবায়ন, পাসপোর্ট প্রাপ্তি ও নবায়ন, চাকুরির জন্য আবেদন, স্থাবর সম্পত্তি ক্রয় ও বিক্রয়, ব্যাংক হিসেব খোলা ও ঋণ প্রাপ্তি, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, সরকারি ভর্তুকি, সাহায্য, সহায়তা প্রাপ্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিমান বন্দরে ই-গেট এর মাধ্যমে আগমন ও বহির্গমন সুবিধা, শেয়ার আবেদন ও বিও একাউন্ট খোলা, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, যানবাহন রেজিস্ট্রেশন, বিবাহ ও তালাক রেজিস্ট্রেশন, গ্যাস, বিদ্যুৎ, পানি সংযোগ গ্রহণ, মোবাইল ও টেলিফোন সংযোগ গ্রহণ, বিভিন্ন ধরনের ই-টিকেটিং, সিকিউরড ওয়েব লগ ইন, ই-ফরম পূরণে নাগরিকের সঠিক ও নির্ভুল তথ্য স্বয়ংক্রিয়ভাবে সংযোজন ইত্যাদি।

Googleplus Pint
Noyon Khan
Posts 3520
Post Views 396