MysmsBD.ComLogin Sign Up

লাইট নিভিয়ে ঘুমাতে যাবেন কেন? জেনে নিন

In লাইফ স্টাইল - Sep 29 at 10:07am
লাইট নিভিয়ে ঘুমাতে যাবেন কেন? জেনে নিন

অনেকেই বলেন, রাতে আলো না জ্বালিয়ে ঘুম আসে না। এ অভ্যাস কিন্তু কাজের নয়। রাতে আলো নিভিয়ে ঘুমাতে গেলে শরীর ভাল থাকে। কেন?‌ জেনে নিন

❏‌ অন্ধকার ঘর ঘুমের উপযুক্ত পরিবেশ তৈরি করে। আঁধার শরীরের থেকে ঘুমের সময় মেলোটোনিন হরমোনের ক্ষরণ বৃদ্ধি করে। যা শান্তির ঘুমের সহায়ক।

❏‌ মোলাটোনিন মাথায় পিনেয়াল গ্ল্যান্ড থেকে নিঃসৃত হওয়া এক বিশেষ ধরণের হরমোন, যা বুদ্ধি বাড়ায়। মাথার কাজ করার ক্ষমতাও বাড়াতে সাহায্য করে। তাই ঘুমের সময়টা অন্ধকার ঘর রাখা খুবই দরকার।

❏ সকালবেলা শরীর থেকে‌ মেলোটোনিন ক্ষরণ কমে যায়। রাতে অন্ধকারেই সেটা বাড়ে। চিকিৎসকরা বলেছেন, এই জাতীয় হরমোন স্তন ক্যানসার, অ্যালজাইমার্স কমাতে সাহায্য করে।

❏‌ ঠিকঠাক ঘুমের জন্য ঘরটা সঠিক ভাবে অন্ধকার করা হয়েছে কিনা দেখে নেয়া জরুরি। শুয়ে পড়ার পর নিজের হাতটা চোখের সামনে নিয়ে আসুন। দেখুন, হাতের আঙুল গোনা যাচ্ছে কিনা। যদি না দেখা যায়, তাহলে ঠিক আছে।

❏‌ রাস্তার আলো থেকে ঘরের বাইরের আলো আটকাতে ঘরে মোটা পর্দা ব্যবহার করা জরুরি। ঘুমের মাঝে ঘরে যাতে রাস্তার আলো না আসে, সেটা দেখে নেয়া দরকার।

❏‌ চার্জার, কম্পিউটারের সামান্য লাল আলো যাতে ঘরে না থাকে সেটা ঘুমাতে যাওয়ার আগে দেখে নেয়া দরকার। সব বন্ধ করে দিয়ে ঘুমাতে যান।

সূত্র: ‌আজকাল

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4064
Post Views 541