MysmsBD.ComLogin Sign Up

কানপুর টেস্ট : জয় দেখছে ভারত

In ক্রিকেট দুনিয়া - Sep 25 at 8:12pm
কানপুর টেস্ট : জয় দেখছে ভারত

কানপুর টেস্টে জয়ের পথে হাঁটছে ভারত।

নিউজিল্যান্ডকে ৪৩৪ রানের লক্ষ্য ছুড়ে দিয়ে চতুর্থ দিন শেষে ৪ উইকেট তুলে নিয়েছে ভারতীয়রা। কিউইরা চতুর্থ দিন শেষ করেছে ৪ উইকেটে ৯৪ রানে। ৬ উইকেট হাতে রেখে শেষ দিনে সফরকারীদের আরো ৩৪১ রান করতে হবে, গড়তে হবে রেকর্ড।

টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের, ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর নিউজিল্যান্ড সর্বোচ্চ ৩২৪ রান তাড়া করে জিতেছিল ১৯৯৪ সালে ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিপক্ষে।

কানপুরের গ্রিন পার্কে প্রথম ইনিংসে ভারতের ৩১৮ রানের জবাবে মাত্র ৭ রানে শেষ পাঁচ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড অলআউট হয় ২৬২ রানে। ৫৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চেতেশ্বর পূজারা ও মুরালি বিজয়ের ফিফটিতে ১ উইকেটে ১৫৯ রানে তৃতীয় দিন শেষ করেছিল ভারত।

রোববার চতুর্থ দিনে আরো ২১৮ রান যোগ করে চা বিরতির আগে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। আগের দিন ফিফটি করা পূজারা ৭৮ রান করেছেন। ৭৬ রান করেছেন বিজয়। পঞ্চম উইকেটে ১০০ রানের জুটি গড়ে অপরাজিত ছিলেন রোহিত শর্মা (৬৮) ও রবীন্দ্র জাদেজা (৫০)।

৪৩৪ রান তাড়া করতে নেমে ৩ রানের মধ্যেই দুই ওপেনার মার্টিন গাপটিল ও টম ল্যাথামের উইকেট হারায় নিউজিল্যান্ড। দুটি উইকেটই নেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

দলীয় ৪৩ রানে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকেও (২৫) বিদায় করেন ডানহাতি এই স্পিনার। আর এই উইকেট নিয়ে টেস্টে দ্বিতীয় দ্রুততম ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন অশ্বিন

এরপর দ্রুতই রানআউটে কাটা পড়েন রস টেলর (১৭)। তখন ৫৬ রানেই নেই ৪ উইকেট। মিচেল স্যান্টনারকে (৮) নিয়ে দিনের বাকিটা সময় নিরাপদেই কাটিয়ে দেন লুক রনকি (৩৮)।

তথ্যসূত্রঃ বিডিনিউজ২৪

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6748
Post Views 220