MysmsBD.ComLogin Sign Up

সুস্থ ত্বক ও চুলের জন্য পাকা পেঁপে

In রূপচর্চা/বিউটি-টিপস - Sep 24 at 5:16pm
সুস্থ ত্বক ও চুলের জন্য পাকা পেঁপে

মিষ্টি ফল হিসেবে পেঁপের বেশ সুনাম রয়েছে। শরীরে পুষ্টি যোগানের পাশাপাশি পেঁপে আমাদের ত্বক ও চুলের যত্নেও বেশ উপকারী। বিভিন্ন পুষ্টিকর উপাদান এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যেগুলো চুল এবং ত্বকের যত্ন করতে বেশ উপকারী।

• জেনে নিন চুল এবং ত্বকের যত্নে ঠিক কিভাবে কাজ করে এই বারমেসে মিষ্টি ফলটি......

ত্বকে পুষ্টি যোগায়
মিষ্টি পাকা পেঁপেতে ভিটামিন এ এবং পাপেইন এনজাইম রয়েছে যা ত্বকের চামড়া শুকিয়ে যাওয়া থেকে রোধ করে এবং প্রচুর পরিমাণে প্রোটিন প্রদান করে থাকে। এর ফলে ত্বকের আয়ু তুলানামূলক ভাবে বাড়িয়ে দেয়। এটি ত্বকের আর্দ্রতাও ফিরিয়ে আনে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে তিন টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগান এবং ২০ মিনিট পরে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

ব্রণের দাগ দূর করে
ব্রণর সমস্যা প্রায় সবারই থাকে। এসব ব্রণর কারণে মুখে খুব জেদি দাগ তৈরি হয়,যা কিছুতেই মিটতে চায় না। এই বাজে দাগগুলো নিরাময় করতে পারে এই ফলটি। মুখের অন্যান্য যেকোনো দাগ যেমন মেচেতা, ফুস্কুড়ির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে।

উজ্জ্বলতা আনে
মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে ফলটি মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে।

চুল পড়া রোধ করে
পাকা পেঁপে চুলে নিয়ম করে ব্যবহার করলে চুল পড়া রোধে সাহায্য করে। পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

খুশকি দূর করে
চুলে খুশকি হলে চুলের গোঁড়া দুর্বল হয়ে পড়ে। সপ্তাহে দুই দিন অর্ধেক কাপ দুধ বা টক দই-এর সঙ্গে পাকা পেঁপে মিশিয়ে চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেললেই চুলের খুসকি দূর হবে।

প্রাকৃতিক কন্ডিশনার
মিনারেল, ভিটামিন এবং এনজাইমে ভরপুর পাকা পেঁপে চুলে মাখলে এটি প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। চুলকে উজ্জ্বল আর মসৃণ করে তোলে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6972
Post Views 188