MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

এবারের ঈদের নাটক সমুহ আমার ছোট ছকে- দ্বিতীয় অংশ।

In নাটক ও টেলিফিল্ম - Sep 24 at 11:09am
এবারের ঈদের নাটক সমুহ আমার ছোট ছকে- দ্বিতীয় অংশ।

অনুরোধের ঢেঁকি গিলতে যেয়ে লেখাটা শুরু করলাম, অনেকদিন হয় এভাবে রিভিও নিয়ে হাজির হইনা। এবার আর ইগ্নোর করে থাকা গেলো না, তাই বসে পড়লাম খাতা কলম নিয়ে। এবারের ঈদের নাটকগুলো কে আমার ছোট ছকে সাজিয়ে নাম দিলাম “এবারের ঈদের নাটক সমুহ আমার ছোট ছকে- দ্বিতীয় অংশ।” মানে এর আগে কোনো এক ঈদে একবার লিখেছিলাম সেটা প্রথম অংশ হিসেবে রেখে দিলাম।
এবারের ঈদে নাটক দেখা পড়েছে অনেক, সবগুলো নাটক দেখে একটি কথাই বলবো আমাদের নির্মাতারা অনেক বেশী ভালো কাজ করা শুরু করেছেন। নিঃসন্দেহে গল্প,মেকিং সহ অভিনয়ের ক্ষেত্রেও তারা বেশ যত্নবান হয়ে উঠেছেন। সব নাটক নিয়ে আলোচনা করাটা হয়তো সম্ভব নয় আর সে যোগ্যতাও আমি রাখিনা তবুও যেহেতু বলেছি আমার ছোট ছকে এবারের ঈদের নাটক সমুহ সেহেতু যেগুলো নাটক দেখেছি তার ভেতর যেগুলো ভালো লেগেছে সেগুলো নিয়ে একটু মন্তব্য প্রদান করার চেস্টা করলাম । কাজ টা যেহেতু প্রায়ই করে আসছি তাই এবার আরেকটিবারের মতো করলাম না হয় অনুরোধের ঢেঁকি গিলেই করলাম বা ইচ্ছে থেকেই করলাম।
এবারের ঈদের নাটক সমুহ আমার ছোট ছকে- দ্বিতীয় অংশ।

১। Mr & Mrs:

আমি বরাবরই একজন মিথিলা (Rafiath Rashid) প্রেমি। না মানে তাহসান-মিথিলা জুটি প্রেমিক। অন স্ক্রিন অফ স্ক্রিন সব স্ক্রিনেই আমার এই জুটি দেখতে ভালো লাগে। এবং প্রতিবার আমার রিভিও তে এই জুটির নাটক সবার উপরে থাকে এবারো সেইটাই থাকলো। তবে আমি পারসেয়ালি করে তাদের উপরে রাখছি না। নাটক খানা তার নিজের গুনেই উপরে চলে এসেছে। প্রেম তো খুব দেখা যায় কিন্তু বিয়ের আগের প্রেম আর বিয়ের পরের প্রেমের ভিন্নতা নাটকটি দেখলে বুঝতে পারবেন। হয়তো এও বুঝতে পারবেন বিয়ের পড়ে আসলে সব ঠিকই হয়ে যায়, ঐ যে মুরব্বিরা বলে না সেইটাই ঠিক। মজা করলাম, যা হোক ভালোবাসার গল্পকথক Mizanur Rahman Aryan ভাইয়ের নির্মাণ করা নাটকটি যতক্ষন দেখবেন আপনার ভেতর একটা শিহরণ কাজ করবে তা আপনি বিবাহিত জীবনের আগের প্রেমেই থাকেন আর পরেই থাকেন। সাথে Sajid Sarker ভাইয়ের সঙ্গীত আয়জন তো আছেই, ম্যাজিকাল ফীলটি নিয়েই ফেলুন না হয়। বোনাস হিসেবে তাহসান-মিথিলার এক খানা গানও পাবেন। ছুঁয়ে দেয়ার মতো একটি কাজ।

.২। তুমি না থাকলেঃ

মেহজাবিন কে দেখতে দেখতে এবার অনেকের চোখে ক্লান্তি চলে আসতেই পারে, যদিও আমার আসেনি কারন আমার মানুষটাকে ভালই লাগে। Nipun ভাইয়ের কাজ মানেই একটু ভিন্নতা, মানে ভিন্ন কিছু থাকবেই যদিও তাঁর আগের ঈদের সেই অপি-পার্থ জুটি নিয়ে কাজ করাটা এবারের ঈদে মিস করেছি। বিয়ের পর থেকে এবার একটু বিয়ের আগে নিয়ে নিপুণ ভাইয়া কাজ করেছেন। তাঁর আরেকটি নাটকেও দেখলাম (কমলা রঙের রোদ) সেখানেও সে একই কাজ করেছেন। যাইহোক, ‘তুমি না থাকলে’ আমাকে ছুঁয়ে দিয়েছে গভীর ভাবে। নিশো ভাইয়ের অসাধারণ অভিনয় সাথে ইরেশ ভাইয়ের সেই চির চেনা এক্সপ্রেশনের অভিনয় টা কে খুব এঞ্জয় করেছি। এই একটা নাটকে আমাদের সমাজ, যুব চেতনা, প্রেম-ভালবাসাসহ একটা ক্রাইসিস কে নিপুণ ভাই তুলে ধরেছেন। এই ক্রাইসিস যে শুধু সম্পর্ক ভেঙ্গে দেয় তা নয়, অবক্ষয় জীবনও নিয়ে নিতে পারে। কেমন হবে যে মানুষটি কে পাবার জন্য এত যুদ্ধ তাকেই যদি রাস্তার দুটো ছিনতাই করা মানুষ কেড়ে নেয়? বুঝতে হলে দেখতে হবে নাটক খানা। শাকের রাজা’র সঙ্গিতে ফারুক আরাফাতের কন্ঠে আমার একটা প্রিয় গান এই নাটকে আছে যা আমিও সবসময় হৃদ মাঝারেই রেখে দেই এবং দিবো।
.
৩। লাল রঙা স্বপ্ন:

এবারের ঈদে সব থেকে বেশী গান যে নাটকের শুনেছি সেটা ছিলো লাল রঙা স্বপ্ন নাটকের “দূর আকাশ ছুঁই” Tahsin Ahmed এর সঙ্গীত আয়জনে গানটি গেয়েছেন আমাদেরই সেই চেনা পরিচিত মুখ Tamim Mridha কিন্তু আড়ালে থেকে আর সাথে ছিলেন ডুয়েটে Sumaiya Pehnaz Upama. গানটির পুরো ভার্সন টা তারাতারি রিলিজ দেয়ার অনুরোধ জানালাম, ২ঃ৩০ মিনিট শুনতে শুনতে মুখস্থ হয়ে গেছে। Mabrur Rashid Bannah ভাইকে নিয়ে একটা Objection প্রায়ই শোনা যেত সেটা হচ্ছে তিনি নাকি নাটকে বাংলা মিউজিক ইউজ করেন না। যদিও একটা নাটকের মুড অনুযায়ী নির্মাতা কেমন মিউজিক ইউজ করবেন সেটা তাঁর নিতান্তই ব্যাক্তিগত ব্যাপার তারপরও এবার বান্নাহ ভাই দর্শকের দিকে খেয়াল রেখেই সে চেস্টা করেছেন বলেই আমার ধারনা। নাটকের গল্পের দিকে তাকালে আমি বলবো একদম ডিফেরেন্ট গল্প। স্বপ্ন আর বাস্তবের আকাশ ছোঁয়া এক গল্প যে গল্প আমদের সবার ভেতরেই কোনো না কোনো ভাবে ভড় করে আছে। কারও স্বপ্নের হয়তো নাম ঠিক হয় কারো হয় না। এখানেও দেখা পাবেন Mehazabien Chowdhury এর আর সাথে দেখা হবে সবার প্রিয় এক্সট্রা ভাবে সব মেয়েদের অতিপ্রিয় Farhan Ahmed Jovan ভাইয়ের পিজাবয় হিসেবে। পিজা বয় এর পিজা ডেলিভারির গল্পের প্রেমে পরুন বা না পরুন এ গল্পে পিজা বয়ের পিজা স্কুটি এর পিছে বসা মেয়েটার সকল এক্সপ্রেশনে আপনি ধরা খাবেনই। বান্নাহ ভাই খুব যত্ন করে নাটকটি বানিয়েছেন বলে বোধ করি, কারন নাটকে আমি এতোটাই ডুবে গিয়েছিলাম যে আর কিছু নিয়ে চিন্তাও করতে পারিনি। মেকিং, সিনেমেটগ্রাফি সব দিক দিয়েই খুব যত্নে করা একটি নাটক নিঃসন্দেহে। বান্নাহ ভাইয়ের এবারের ঈদের প্রতিটি নাটকেই আমি একটা ব্যাপার খুব সুন্দর ভাবে লক্ষ করেছি তা হচ্ছে তাঁর মেকিং এবং গল্পের প্রতি যত্নশীল হবার মনোভাব যদিও বরাবরই ডিফারেন্ট কিছু সে দিয়ে এসেছে তবে আমি বলবো সাইন্স ফিকশন গুলো খুব মিস করি।
বান্নাহ ভাইয়ের আরো কয়েকটি নাটক ছিলো এবারের ঈদে,It is My Love Story টা আমার খুব ভালো লেগেছে। যেখানে জোভানের সাথে Anika Kabir Shakh অভিনয় করেছেন এবং নাটকটি ভালো লাগার মুল কারন ছিলো সেখানে ম্যাচুউর একটা গল্প রয়েছে।বড় ভাই হিসেবে Maznun Mizan অসাধারণ অভিনয় করেছেন। এ পৃথিবীতে অনেক ভালবাসাই হেরে যায় যুদ্ধের কাছে উপরে দুটি নাটকে আপনারা যুদ্ধের কাছে না হারা গল্পের দৃশ্যপট পাবেন।

.
৪। XYZ Returns:

গত ঈদে দেখেছিলাম XYZ এবং এ ঈদে এসেছে XYZ Returns. এটি দেখতে হলে আপনাদের একটু কস্ট করে আগের পার্ট টা দেখতে হবে যদি না দেখে থাকেন। যদিও না দেখে থাকলেও বুঝবেন কারন নাটকের প্রথমেই সুবিধার জন্য আগের গল্প টুকু ন্যারেট করা হয়েছে। Shafayet Mansoor Rana এর নির্মাণে নাটক খানা তে তিনি নিজেও অভিনয় করেছেন সাথে ছিলেন Jon Kabir ভাই আর Aparna Tulz এই নাটক নিয়ে বেশী কিছু বলবো না, শুধু বলবো ট্রুলি আই লাভ দিস অন। এ বেস্ট ওয়ার্ক ইন্ডিড। মেকিং, গল্প, অভিনয় সব দিক দিয়ে পারফেক্ট। হিল্লোল ভাই, সাচ্চু আঙ্কেল কে অনেকদিন পর দেখলাম এই নাটকে এন্ড এভ্রিওন ওয়াজ জাস্ট ফ্যান্টাসটিক। থ্রিল, রহস্য, ডার্ক সবই আছে এই নাটকে। দেখে ফেলুন একটা দম আটকানো থ্রিল পাবার জন্য।


.

৫। TATTOO:

নামটা দেখে অনেকের কাছেই অদ্ভুত লাগলেও আমার কাছে বেশ ইন্টেরেস্টিং লেগেছিলো এবং সে থেকেই নাটকটি দেখা। Afran Nisho ভাইয়ের অভিনয় নিয়ে কিছুই বলার নেই। এই মানুষটা দিনের দিন নিজেকে একজন অসাধারণ অভিনেতা হিসেবে রূপান্তরিত করছেন নিজেকে নিঃসন্দেহে। নাটকটি মজার, কোনো সিরিয়াস কিছু নাই। নাটকের কনসেপ্ট খুব সিরিয়াস কিছুই না। কিন্তু অভিনয় দিয়ে একটা মজার নাটক কে যে অন্য লেভেলে নিয়ে যাওয়া যায় তা এই নাটক প্রমান করে দিয়েছে। অবশ্যই নির্মাতা Kajal Arefin Ome এই কৃতিত্ব এর দাবি রাখেন কারন গল্পটিও তাঁর নিজের লেখা। ভালবাসার মানুষকে ভালোবেসে মানুষ কি না করে কিন্তু একবার কি ভাবে যে সে চলে গেলে বা তাকে ছেড়ে দিলে কি হবে? আর যদি তা হয় গায়ের এখানে সেখানে করা বড় বড় ভাবে নাম লেখা পারমান্যান্ট ট্যাটু! কি হবে এর পরিনতি? সেটা দেখতে চাইলে নাটক খানা দেখতে হবে। নাটকে আরো আছেন আমার খুব প্রিয় একজন অভিনেত্রি যিনি এভাবে অভিনেত্রি হয়ে ওঠার আগে থেকেই আমার বেশ পরিচিত Antora Azim এবং তাহাকে এবারের ঈদে অনেকগুলা নাটকেই দেখা গিয়েছে এবং দেখে আমি খুশিও হয়েছি বেশ। ছিলো শখ আর হ্যাঁ যার নাম না বললি নয় আমাদের সবার প্রিয় Anondo Khaled ভাইয়া এবং এনাকেও আমরা এবার অনেকগুলা নাটকে দেখতে পেয়েছি এবং সমান ভাবে উনি ছাড়া নাটক কেমন যেন খাপছাড়াই লাগে।

.
৬। ভূতের ভ্যালেন্টাইন:

নাম টা কি অদ্ভুত! তাইনা? নাটকটাও অদ্ভুত। ভুতের সাথে প্রেম হয় নাকি?আচ্ছা ভুত বলতে আবার কিছু হয় নাকি? আর থাকলেও তারা তো ভয়ই দেখাবে প্রেম করতে আসবে নাকি? ওসব তো আমরা জানিনা বা বুঝিও না। ভুতেরা তো আর মানুষ না তবে ভুত তো ভুতই। আমি আগেই বলেছি একটা মজার নাটক কেও বা সাধারন নাটককেও অভিনয় দিয়ে উঠিয়ে তলার ক্ষমতা একজন ভালো অভিনেতারই থাকে আর এখানে সেই ভুত হচ্ছে নিশ ভাই। তো বুঝেতেই পারছেন নাটক টা বেশ মজার সাথে কিউট কুইন Safa Kabir আছেন এবং শক্তিশালী অভিনেতা তারেক আনামও রয়েছেন। Imraul Rafat ভাইয়ের নির্মাণে নাটক খানা আমি বেশ উপভোগ করেছি একদম কোনো দুপুর বেলা হঠাৎ করে ভোনা খিচুড়ি খাওয়ার ইচ্ছে হবার মতো। কেন বললাম কথাটা সেটা দেখতে নাটক খানা দেখতে হবে।

.
৭। চল সবে ডায়েট করিঃ

Redoan Rony ভাইয়ের এবারের খুব মজার একটি নাটক ছিলো চল সবে ডায়েট করি। আমি নিজেও একজন বেশ মোটাখাটো মানুষ তারুপর ইন্দানিং বেশ ডায়েট ফায়েটে আছি তাই নাটকটা দেখার জন্য বিশেষ আগ্রহ নিয়েই ছিলাম। নাটকটি দেখে মজা পেয়েছি এটুকুই বলবো। Fs Nayeem ভাই কিভাবে নিজেরে এতো মোটা বানিয়েছেন আবার অয়েট লস করেছেন উনি নিজেই জানেন তবে নাটকে Urmila Srabanti Kar কে ওয়েট গেইন অবস্থাতেই বেশ কিউট লেগেছে। আর হক চাচাকে আমার বেশী ভাল্লাগছে ‘বাঁচতে হলে দৌড়ের উপর থাকুন’ যার পাঞ্চ লাইন, যাহোক কথাখানা সইত্য তাই নাটকের শেষেও তানজিকা আমিন কে দিয়া ভালো দৌড়ানই দিয়েছেন নাটকের রচিয়তা। নাটক খানা দেখে ফেলতে পারেন, খারাপ যাবেনা সময়।
.
৮। হাচিঃ

Nipun ভাইকে আবারো স্মরণ করতে হচ্ছে যেহেতু কিচ্ছুক্ষন ধরে মজার নাটক নিয়েই কথা বলছি সেহেতু এই নাটকটি লিস্টে রাখতেই হলো। নাটকে শ্রদ্ধেয় অভিনেতা আবুল হায়াত কে পাবেন একজন বস চরিত্রে এবং কোনো একটা ঘটনা ক্রমে শুধু ছি ছি শুনে যাচ্ছেন তিনি এবং কেন এমন হচ্ছে তা তাঁর অফিসের কলিগ Marzuk Russell ভাই, Schumonn Patwary ভাই, আবীর সহ নীলা বা নীপা এমন কি সবুজ কেও জিজ্ঞেস করে পাচ্ছেন না। কারন টা কি তাহলে আদিবা? এইটা
.
কে? নাটক টি দেখুন বুঝে যাবেন। মজা পাবেনই পাবেন।

৯।Feelings:

মানুষ অভ্যাসের দাশ কথাটা সত্য, তাই Ziaul Faruq Apurba আর Zakia Bari Mamo কে ছাড়া যাদের ঈদ জমছে না তারা অবশ্যই Mahmudur Rahman Hime এর নির্মাণে নাটক খানা দেখে ফেলতে পারেন। খুব সুন্দর মেকিং, অভিনয় এবং গল্প দিয়ে বেশ গোছান একটি নাটক। সাথে ব্যাকগ্রাউন্ড মিউজিক স্কোরও আপনাকে মুগ্ধ করবে।

.
১০। ভালবাসার পংক্তিমালাঃ

Shihab Shaheen, নামটাই যথেষ্ট । অনেকদিনপর আবার সেই প্রিয় পরিচালকের কাজ দেখলাম । অভিনেতা হিসেবে আছেন শুরু করেছিলাম যাকে দিয়ে সেই মিথিলা সাথে নিয়ে Iresh Zaker ভাইয়া, অপূর্ব ভাই আর মম আপু আর Mumtaheena Chowdhury Toya। নাটকের নাম শুনেই বুঝে যাবার কথা নাটক কি নিয়ে। এ নাটকের কিছুই বলতে চাচ্ছি না, নাটকটি দেখে নিজেই মুগ্ধতায় হাবুডুবু খান সে জন্য ছেড়ে দিচ্ছি আপনাদের উপরেই। নাটকে মিথিলা আছে আর Tahsan Khan নেই? তিনিও আছেন সাথে তাঁর এক খানা গানও আছে। তো বুঝতেই পারছেন নাটকটি দেখার সময় মনে হবে পরিচিত সবাইকে দেখছেন তার থেকে বেশী মনে হবে এরা সবাই তো আপন। কতো চেনা-পরিচিত। শিহাব শাহীন ভাই এটাই তো করে আসছেন বরাবর এ আর নতুন কি বলুন? নাটকটি দেখে ফেলুন নিঃসন্দেহে।


.

সবশেষে দুটি কথা সকল নির্মাতা ও কলাকৌশলীগণদের জন্য-
নাটক ইউটিউবে রিলিজ দিলে প্লীজ কপিরাইট আইন মেনেও যারা দিচ্ছে তাদের এইচডি তে আপলোড দিতে বলুন। একটা সময় ছিলো আপনারা নিজেদের আইডি থেকে আপলোড দিতেন হয়তো সেটা এখন কপিরাইট বা অন্য কারনে পারেন না সে ক্ষেত্রে যারা দিচ্ছে তাদের কে বলুন এইচডি তে আপলোড দিতে।আপনাদের নির্মাণ পুরোটাই ভেস্তে যায় এসব প্রিন্টের কারনে।
সর্বশেষে একই অভিনেতা-অভিনেত্রি সবাই না নিয়ে একটু আলাদা আলাদা চেহারা দেখানোর চেস্টা করলে ভালো লাগবে। একই চেহারা ঘুরে ঘুরে ভিন্ন নির্মাতাগনদের নাটকে দেখতে অনেক সময় সত্যি ভালো লাগেনা। আমাদের দেশে অনেক ভালো অভিনেতা-অভিনেত্রি রয়েছেন তাদের সবাইকে নিয়ে ভিন্ন ভিন্ন নির্মাতা কাজ করুন সে ক্ষেত্রে ভেরাইটি টা বেশী আসবে দর্শকেরও ভালো লাগবে।
ছোট মুখে অনেক বড় কথা বলে ফেললাম, অজান্তে কোনো ভুল করে থাকলে মাফ করে দিবেন এবং এতো বড় লেখা সত্যি পড়ে থাকলে হৃদয়ের গহীন হতে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 255